জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

বিশ্বের খাদ্য সরবরাহ নিশ্চিতে, কৃষ্ণসাগর শস্যচুক্তি নবায়ন করতে রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি অনুরোধ জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে তিনি প্রস্তাব দিয়েছেন, যদি তিনি শস্যচুক্তি নবায়ন করতে সম্মত হন, তাহলে রাশিয়ার কৃষি ব্যাংকের সহায়ক প্রতিষ্ঠানকে বৈশ্বিক আর্থিক লেনদেন নেটওয়ার্ক সুইফটে যুক্ত করা হবে। এরমাধ্যমে আন্তর্জাতিক ব্যাংক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে লেনদেন করতে পারবে রাশিয়া।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ সেনারা হামলা করার পর দেশটির ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সুইফট ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

রাশিয়া গত বছর ইউক্রেনে সেনা পাঠিয়ে দেশটির কৃষ্ণসাগরের জাহাজ চলাচল পথ ও বন্দরগুলোর নিয়ন্ত্রণ নেয়। এতে করে ইউক্রেনের উৎপাদিত শস্য বন্দরে আটকে যায়। এসব শস্য নির্বিঘ্নে আন্তর্জাতিক বাজারে পৌঁছাতে ২০২২ সালের জুলাইয়ে রাশিয়া-ইউক্রেনের মধ্যে শস্যচুক্তি হয়। এরপর কয়েক দফা এটির মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ বর্ধিত মেয়াদের সময়সীমা আগামী সোমবার (১৭ জুলাই) শেষ হয়ে যাবে।

রাশিয়া হুমকি দিয়েছে এবার আর তারা এ চুক্তির মেয়াদ বাড়াবে না। তাদের দাবি, চুক্তি অনুযায়ী রুশ শস্য নির্বিঘ্নে আন্তর্জাতিক বাজারে পৌঁছানোর কথা থাকলেও সেটি করা হচ্ছে না।

রাশিয়া চুক্তির মেয়াদ বৃদ্ধির জন্য এখন শর্ত জুড়ে দিয়েছে, তাদের কৃষি ব্যাংক রোসেলখোজব্যাংককে সুইফটের সঙ্গে পুনঃসংযোগ করতে হবে। তবে ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা জানিয়েছে, রুশদের এ দাবি মেনে নেওয়ার বিষয়টি বিবেচনা করছেন না তারা।

তবে ইউরোপীয় ইউনিয়ন রোসেলখোজব্যাংককের সহায়ক প্রতিষ্ঠানকে সুইফটে যুক্ত করার কথা ভাবছে।

বার্তাসংস্থা রয়টার্স বুধবার (১২ জুলাই) জানিয়েছে, তিনটি সূত্র জানিয়েছে, রুশ কৃষি ব্যাংকের সহায়ক প্রতিষ্ঠানকে সুইফটে অন্তর্ভুক্ত করা হবে; যেন দেশটি শস্য ও সারের লেনদেন করতে পারে।

রয়টার্সকে অপর দুটি সূত্র জানিয়েছে, জাতিসংঘ মহাসচিব পুতিনকে প্রস্তাব দিয়েছেন, আরও কয়েক মাসের জন্য যেন শস্যচুক্তির মেয়াদ বাড়ানো হয়। এতে রাশিয়ার কৃষি ব্যাংকের সহায়ক প্রতিষ্ঠানকে সুইফটে যুক্ত করতে সময় পাবে ইউরোপীয় ইউনিয়ন।

জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন, গত মঙ্গলবার (১১ জুলাই) পুতিনের কাছে চিঠি লেখেন মহাসচিব গুতেরেস। এতে তিনি আন্তর্জাতিক বাজারে রাশিয়ার শস্য ও সার প্রবেশের পথ আরও উন্মুক্ত করা ও একই সঙ্গে ইউক্রেনের পণ্য নির্বিঘ্নে ক্রেতাদের কাছে পৌঁছানোর বিষয়টি নিশ্চিতের আহ্বান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স

এমটিআই