টানা ১৫ মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (ফাইল ছবি)

ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত ও ছিন্নভিন্ন পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে ‘ফাঁদে’ পড়েছে রুশ সেনারা, এমনই দাবি করেছে ইউক্রেন। যদিও টানা কয়েক মাসের ব্যাপক যুদ্ধের পর ইউক্রেনীয় এই শহরটি দখলে নিয়েছিল রাশিয়া।

তবে পাল্টা আক্রমণ শুরুর পর ইউক্রেন অনেক অঞ্চলে অগ্রগতি অর্জন করেছে এবং বাখমুত শহরের কাছেও ইউক্রেনীয় বাহিনী এগিয়ে গেছে বলে দাবি করেছে কিয়েভ। মঙ্গলবার (১১ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় সৈন্যরা যুদ্ধবিধ্বস্ত শহর বাখমুতে দখলদার রাশিয়ান সৈন্যদের ‘ফাঁদে আটকে’ ফেলেছে বলে সোমবার দাবি করেছে ইউক্রেন। পাল্টা আক্রমণের অংশ হিসাবে ইউক্রেনের বাহিনী সেখানে বেশ কিছু এলাকা নিজেদের দখলে নিয়েছে বলেও দাবি করেছে দেশটি।

যদিও যুদ্ধের বিষয়ে রাশিয়া বলছে, মস্কোর বাহিনী পূর্ব ও দক্ষিণে ইউক্রেনের অগ্রগতি প্রতিহত করেছে বা নিয়ন্ত্রণ করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সর্বাত্মক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর ৫০০ দিনেরও বেশি সময় ধরে এই সংঘাত চলছে। তবে রাশিয়ার কবল থেকে নিজেদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল দখলমুক্ত করার জন্য ইউক্রেন গত মাসে পাল্টা আক্রমণ শুরু করে।

মূলত ইউক্রেনের দক্ষিণ-পূর্বের বহু গ্রাম রাশিয়ার কাছ থেকে পুনরায় দখল এবং রুশ বাহিনীর দখলে থাকা বাখমুতের দিকে অগ্রসর হওয়ার দিকেই বেশি মনোনিবেশ করা হয়েছিল। সোমবার ইউক্রেনীয় কর্মকর্তারা উভয় ক্ষেত্রেই অগ্রগতির কথা উল্লেখ করেছেন।

ইউক্রেনের স্থল বাহিনীর দায়িত্বে থাকা জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে স্পষ্টভাবে বলেছেন, ‘বাখমুতে শত্রু বাহিনী একটি ফাঁদে আটকা পড়েছে। শহরটি (আমাদের) প্রতিরক্ষা বাহিনীর গোলার নিয়ন্ত্রণে রয়েছে... শত্রুকে তাদের অবস্থান থেকে সরিয়ে দেওয়া হচ্ছে।’

অন্যদিকে দক্ষিণাঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর অগ্রযাত্রা চলছে বলে দাবি করেছেন জেনারেল ওলেক্সান্ডার টারনাভস্কি। টেলিগ্রামে তিনি দাবি করেন, রাশিয়ান বাহিনী গত ২৪ ঘণ্টার মধ্যে শত শত সেনাকে হারিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে এই পাল্টা আক্রমণ ইউক্রেনের প্রত্যাশার চেয়ে ধীর গতিতে এগোচ্ছে।

অন্যদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মস্কোর বাহিনী দোনেৎস্ক অঞ্চলের তিনটি এলাকায় ইউক্রেনের হামলা প্রতিহত করেছে, যার মধ্যে ক্লিশচিভকাও রয়েছে যা সাম্প্রতিক দিনগুলোতে সংঘর্ষের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

মন্ত্রণালয় আরও বলেছে, রুশ বাহিনী দক্ষিণে ইউক্রেনীয় হামলা ব্যর্থ করে দিয়েছে।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার টেলিগ্রামে বলেছেন, গত সপ্তাহে কিয়েভের সৈন্যরা দেশের দক্ষিণে ১০.২ বর্গ কিলোমিটার এবং পূর্বে চার বর্গ কিলোমিটার এলাকা নিজেদের দখলে ফিরিয়ে নিয়েছে।

এছাড়া ইউক্রেনীয় সামরিক বাহিনী বলেছে, পাল্টা আক্রমণ শুরু করার পর থেকে তাদের সৈন্যরা দক্ষিণ ফ্রন্টে ১৬৯ বর্গ কিলোমিটার এবং বাখমুতের আশপাশে ২৪ বর্গ কিলোমিটার এলাকা পুনরায় দখল করেছে।

রয়টার্স অবশ্য স্বাধীনভাবে যুদ্ধক্ষেত্রের এসব পরিস্থিতি যাচাই করতে পারেনি এবং রাশিয়াও ইউক্রেনের কোনো অগ্রগতির কথা স্বীকার করেনি।

টিএম