রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ

ইউক্রেন যদি যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্রদের সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্সের (ন্যাটো) সদস্যপদ পায়, সেক্ষেত্রে সমগ্র ইউরোপের নিরাপত্তা ব্যবস্থা গুরুতর ঝুঁকির মধ্যে পড়বে বলে সতর্কবার্তা দিয়েছে রাশিয়া।

সোমবার মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের প্রেস সেক্রেটারি ও মুখপাত্র দিমিত্রি পেসকভ নিয়মিত এক ব্রিফিংয়ে বলেন, ‘ন্যাটো যদি যদি ইউক্রেনকে সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত নেয়, সেক্ষেত্রে আমরা ব্যাপারটিকে রাশিয়ার প্রতি সরাসরি হুমকি ও বিপদসংকেত হিসেবে বিবেচনা করব।’

‘গত দেড় বছর ধরে ইউক্রেনকে সামরিক সহায়তা সরবরাহের ফলে ইউরোপের নিরাপত্তা ব্যবস্থা এমনিতেই অর্ধেক ধ্বংস হয়ে গেছে। এখন ইউক্রেনকে যদি ন্যাটোর সদস্যপদ পায়, সেক্ষেত্রে ইউরোপের পুরো নিরাপত্তা ব্যবস্থা খুবই, খুবই গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হবে।’

২০১৪ সালে রাশিয়ার কাছে ক্রিমিয়ার দখল হারানোর পর থেকেই ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিল ইউক্রেন। এই সামরিক জোটের সদস্য হতে এ পর্যন্ত তিন বার দাপ্তরিকভাবে আবেদন করেছে দেশটি। সর্বশেষ আবেদন করেছে ২০২২ সালে, রুশ বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর।

আগামী ১১ থেকে ১২ জুলাই ন্যাটোর সম্মেলন হবে  লিথুয়ানিয়ার রাজধানী ভিলিনাসে। সেই সম্মেলনে অতিথিরাষ্ট্র হিসেবে ইউক্রেনের উপস্থিত থাকার কথা রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অবশ্য এই সম্মেলনেই দেশটির ন্যাটোর সদস্যপ্রাপ্তির ব্যাপারে খুব বেশি প্রত্যাশা করছেন না, তবে তিনি আশা করছেন— এই সম্মেলনে সামরিক এই জোটের সদস্যপদ প্রাপ্তির পথে কার্যকর অগ্রগতি হবে।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ