যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাম্প্রতিক তোলা কিছু ছবি নিয়ে নেট দুনিয়ায় মাতামাতি হচ্ছে। ওই ছবিগুলোতে তার চেহারায় একটি দাগ দেখা গেছে। অনেকেই প্রশ্ন করছেন— এ দাগটি কিসের। এ নিয়ে বিভিন্ন জন বিভিন্ন কথাও বলেছেন।

অবশেষে বিষয়টি নিয়ে কথা বলতে বাধ্য হয়েছে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ। বাইডেনের ডেপুটি প্রেস সেক্রেটারি অ্যান্ড্রু বেটস জানিয়েছেন, প্রেসিডেন্ট সিপিএপি নামের একটি মেশিন ব্যবহার করেন। আর তার চেহারায় যে দাগটি দেখা যাচ্ছে সেটি এ মেশিনেরই।

যারা নাক ডাকেন অথবা ঘুমের মধ্যে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় (স্লিপ অ্যাপনিয়া) ভোগেন তারা সিপিএপি মেশিনটি ব্যবহার করেন। বাইডেনও এ সমস্যার কারণে এটি ব্যবহার করছেন।

গতকাল বুধবার (২৮ জুন) হোয়াইট হাউজ থেকে শিকাগো যান বাইডেন। এর আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। সেখানেই তার চেহারার দাগটি স্পষ্টভাবে প্রত্যক্ষ করেন সাংবাদিকরা।

স্লিপ অ্যাপনিয়া মেশিন ব্যবহার করা প্রসঙ্গে হোয়াইট হাউজের এ কর্মকর্তা বলেছেন, ‘বাইডেন ২০০৮ সাল থেকেই তার এই সমস্যার কথা অনেকবার খোলাসা করেছেন। গতকাল রাতে তিনি সিপিএপি মেশিন ব্যবহার করেন। যাদের এ সমস্যা রয়েছে তাদের জন্য এটি খুবই স্বাভাবিক।’

এদিকে ৮০ বছর বয়সী বাইডেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হিসেবে ইতোমধ্যে রেকর্ড গড়েছেন। এখন তিনি ২০২৪ সালের নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। তবে এরমধ্যে অসংখ্যবার তার বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা প্রকাশ পেয়েছে।

সূত্র: এএফপি

এমটিআই