দেড় বছর আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা চালায় রাশিয়ার সেনারা। এ সময়ের মধ্যে যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনী অসংখ্য কৌশল ব্যবহার করেছে। যেগুলোর কিছু সফল হয়েছে; আবার কিছু ব্যর্থ হয়েছে।

এরমধ্যেই সামনে আসলো, তাদের আরেকটি নতুন কৌশল। সেটি হলো— ট্যাংকের ভেতর বিপুল বিস্ফোরক বোঝাই করে, ইউক্রেনীয় সেনাদের কাছে এটি পাঠানো এবং রিমোট কন্ট্রোলের মাধ্যমে এতে বিস্ফোরণ ঘটানো।  

রুশ বাহিনীর ব্যবহৃত এ কৌশলের একটি ভিডিও এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খাচ্ছে। এতে দেখা যাচ্ছে, কীভাবে বিস্ফোরকবাহী একটি ট্যাংক ইউক্রেনীয় বাহিনীর দিকে এগিয়ে যাচ্ছে এবং একটা সময় প্রচণ্ড শক্তি নিয়ে বিস্ফোরিত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল সোমবার (১৯ জুন) দাবি করেছে, দোনেৎস্কের মারিঙ্কায় বিস্ফোরক বোঝাই ট্যাংক পাঠিয়ে ইউক্রেনীয় সেনাদের একটি শক্তিশালী দুর্গ ধ্বংস করে দিয়েছে তারা।

এ ব্যাপারে টেলিগ্রাম চ্যানেলে রুশ মন্ত্রণালয় বলেছে, ‘৩ দশমিক ৫ টন টিএনটি এবং পাঁচটি এফএবি-১০০ বোম্বস ট্যাংকের ভেতর রাখা হয়েছিল। একটি এফএবি-১০০ বোম্বসে সাধারণ ১০০ কেজি বিস্ফোরক থাকে।’

বিস্ফোরকবোঝাই ট্যাংকটি ইউক্রেনীয় সেনাদের কাছে নিয়ে যাওয়া এবং সেটিতে বিস্ফোরণ ঘটানোর দায়িত্ব ছিল ‘বার্নল’ (ছদ্মনাম) নামের এক সেনার।

তিনি বলেছেন, ‘শত্রুদের কাছ থেকে ৩০০ মিটার দূরে থাকা অবস্থায়, ট্যাংক অপারেটর ট্যাংক থেকে নেমে পড়েন। ওই সময়, শত্রুদের অবস্থানের দিকে এটি চলতে থাকে।’

তিনি আরও বলেছেন, ‘ট্যাংক অপারেটর নেমে পেছনের দিকে চলে যান। আমি ওই সময় পেছন থেকে এটির দিকে নজর রাখতে থাকি, যখন এটি শত্রুদের কাছে পৌঁছায়, রেডিও কন্ট্রোলের মাধ্যমে এতে বিস্ফোরণ ঘটাই।’

এই সেনা আরও বলেছেন, ‘বিস্ফোরণটি বেশ গুরুতর ছিল। সেখানে অনেক বিস্ফোরক ছিল। রেডিওতে ধরা পড়া বার্তায় আমরা জানতে পেরেছি, শত্রুরা অনেক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।’

ড্রোন থেকে তোলা ভিডিওতে দেখা যাচ্ছে, ট্যাংকটি খুব সম্ভবত প্রথমে কোনো একটি মাইনে আঘাত করে। এরপর এতে বিশাল বিস্ফোরণ হয়। বিস্ফোরণের ঠিক আগ মুহূর্তে ইউক্রেনের দিক থেকে একটি আলোর ঝটকা দেখা যায়। ধারণা করা হচ্ছে, ট্যাংকটি ধ্বংস করতে কোনো কিছু ছুঁড়েছিল তারা।

রাশিয়ার সামরিক ব্লগার ‘ভয়েন্নি ওসভেদোমিতেল’ রোববার এই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেন। তিনি জানান, রুশ বাহিনীর আত্মঘাতী ট্যাংকটি লক্ষ্য অর্জন করতে পারেনি। ইউক্রেনীয় বাহিনীর কাছে পৌঁছানোর আগেই মাইনের আঘাতে এটি বিস্ফোরণ হয়।

তবে বিশেষজ্ঞরা বলেছেন, বিস্ফোরণের যে মাত্রা দেখা গেছে, এতে অনেক সেনা হতাহত হয়েছেন এটি নিশ্চিত।

সূত্র: সিএনএন

এমটিআই