বিদেশ ভ্রমণে অন্যতম পছন্দের জায়গা হচ্ছে থাইল্যান্ডের ব্যাংকক। এবার কলকাতা থেকে শুধু বিমান বা ক্রুজে নয়, গাড়ির মাধ্যমেই যাওয়া যাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বিখ্যাত এ টুরিস্ট স্পটে। এর জন্য সড়কপথে তৈরি হচ্ছে ২৮০০ কিলোমিটার দীর্ঘ হাইওয়ের প্রজেক্ট। যার কার্যক্রম শুরু হয়ে গেছে ইতোমধ্যেই।

শুধু কলকাতা নয়, এ দীর্ঘ লম্বা সড়কপথ ছুঁয়ে যাবে শিলিগুড়িকেও। ভারত ছাড়াও মায়ানমার হয়ে এ দীর্ঘ সড়কপথ গিয়ে শেষ হবে ব্যাঙ্ককে। আগামী ২০২৯ সালের মধ্যে এ রাস্তা তৈরির কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে মনে করছে এর নির্মাণকারী সংস্থা।

এ রাস্তার সিংহভাগই থাকবে ভারতের অভ্যন্তরে। ব্যাংকক থেকেও রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে। এমনকি সেখানে রাস্তার সিংহভাগ কার্যক্রমই প্রায় শেষ পর্যায়ে। এরপর শুরু হবে মায়ানমারে। থাইল্যান্ড থেকে এসে মায়ানমার পৌঁছে দেশের মাঝ বরাবর তৈরি হয়ে প্রবেশ করবে ভারতে। উত্তরপূর্ব ভারতের নাগাল্যান্ডের কোহিমা, মণিপুর, অসমের গুয়াহাটি হয়ে রাস্তাটি ঢুকবে পশ্চিমবঙ্গে। শিলিগুড়ি মোড় ছুঁয়ে উত্তর থেকে নেমে আসবে দক্ষিণে, যা শেষ হবে কলকাতায়।

জানা গেছে, আগামী তিন থেকে চার বছরের মধ্যেই বাস্তব হবে সড়কপথে কলকাতা-শিলিগুড়ি থেকে ব্যাংকক যাত্রা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের একটি অনুষ্ঠানে জানানো হয়, এ রাস্তাটি সম্পর্কে। থাইল্যান্ডে রাস্তার কাজ মোটামুটি এগিয়েছে। এবার ভারত ও মায়ানমারে রাস্তার কাজ শুরু হবে।

এফকে