রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, জেলেনস্কি এবং তার চক্রকে ‘শারীরিকভাবে নির্মূল’ বা হত্যা করা ছাড়া কোনো উপায় নেই।

বুধবার (৩ মে) রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি দপ্তর ক্রেমলিনে কথিত ড্রোন হামলার পর এমন মন্তব্য করেন কট্টরপন্থি মেদভেদেভ।

নিজের টেলিগ্রাম অ্যাকাউন্টে অত্যন্ত রাগান্বিত সুরে মেদভেদেভ লিখেছেন, ‘আজকের সন্ত্রাসী হামলার পর, জেলেনস্কি ও তার চক্রকে শারীরিকভাবে নির্মূল করা ছাড়া আর কোনো উপায় নেই।’

তিনি আরও লিখেছেন, ‘শর্তহীন আত্মসমর্পণ পত্রে স্বাক্ষর করার জন্য আমাদের জেলেনস্কিকে প্রয়োজন নেই। জানামতে, হিটলারও তার আত্মসমর্পণ পত্রে স্বাক্ষর করেননি। অ্যাডমিরাল দোনিৎজের মতো কেউ একজন প্রেসিডেন্ট পদে বসার জন্য থাকবেন।’

জার্মান সাবেক প্রেসিডেন্ট ও নাৎসি প্রধান অ্যাডলফ হিটলার ১৯৪৫ সালের এপ্রিলে আত্মহত্যা করেন। এরপর আনুষ্ঠানিকভাবে তার স্থলাভিষিক্ত হন অ্যাডমিরাল কার্ল দোনিৎজ। তার উদাহরণেই টেনেছেন মেদভেদেভ।

রাশিয়া ক্রেমলিনে ড্রোন হামলার জন্য ইউক্রেনকে দোষরোপ করেছে। তবে দেশটি এ অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে।

এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক যুদ্ধবিষয়ক পর্যবেক্ষক সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট দপ্তরে ইউক্রেন ড্রোন হামলা চালাতে পারবে এ নিয়ে তাদের যথেষ্ট সন্দেহ আছে। কারণ কয়েকদিন আগে মস্কো ক্রেমলিনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করেছে। আর প্রতিরক্ষা ব্যবস্থার কয়েক ধাপ পার হয়ে ক্রেমলিনের এত কাছে ড্রোন পৌঁছানো সম্ভব নয়।

আইএসডব্লিউ আরও জানিয়েছে, ড্রোন ভূপাতিত করার খুব সুন্দর ছবি প্রকাশ করেছে রাশিয়া। এমন সময় সুন্দর ছবি তোলাটা অনেকটা অসম্ভব।

সূত্র: আল জাজিরা, আরব নিউজ

এমটিআই