জনসংখ্যার দিক দিয়ে চীনকেও টপকে গেছে ভারত। সম্প্রতি জাতিসংঘের এমন সমীক্ষায় রীতিমতো হইচই পড়ে গেছে। আর এবার এই সমীক্ষার কথা মনে করিয়ে দিয়ে ভারতকে নিয়ে ‘অপমানজনক’ কার্টুন প্রকাশ করেছে একটি জার্মান ম্যাগাজিন। যা নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া। ম্যাগাজিনটির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন নেটিজেনরা।

দের স্পিইগেল নামের জার্মান ম্যাগাজিনটিতে যে কার্টুন প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে, একটি ট্রেন ভিড়ে ঠাসা। এমনকি ট্রেনের ছাদে ও ইঞ্জিনের সামনেও লোকজন বসে রয়েছে। কিছু মানুষ ঝুলতে ঝুলতেই যাত্রা করছে। একজনের হাতে দেশের পতাকা। ঠিক তার সামনে দিয়ে ছুটে চলেছে চীনের বুলেট ট্রেন। অর্থাৎ যেখানে প্রযুক্তির দিক থেকে উন্নতির শিখরে পৌঁছে যাচ্ছে চীন, সেখানে ভারত এগিয়ে শুধুমাত্র জনসংখ্যায়। কার্টুনের মাধ্যমে এমনটাই বোঝানোর চেষ্টা হয়েছে।

আর এতেই নেট দুনিয়ায় উঠেছে বিতর্কের ঝড়। এমন বর্ণবিদ্বেষমূলক, অপমানকর কার্টুন মেনে নিতে পারছেন না ভারতীয়রা। দেশটির কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র উপদেষ্টা কাঞ্চন গুপ্ত জার্মান ম্যাগাজিনের উদ্দেশে লেখেন, জার্মানি সেভাবে ভারতকে তুলে ধরতে চেয়েছে, তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। ইচ্ছাকৃতভাবে ভারতকে ছোট করে চীনের গুণগান গাওয়ার চেষ্টা করা হয়েছে। তাঁর প্রশ্ন, ভারতের মঙ্গল অভিযানের বিষয়টি কেন তুলে ধরা হলো না?

জার্মান ম্যাগাজিনকে একহাত নিয়েছে বিজেপিও। বলা হয়েছে, ভারতকে কটাক্ষ করার যে চেষ্টা হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়। খুব তাড়াতাড়ি অর্থনৈতিকভাবে জার্মানিকে টপকে যাবে ভারত।

কেএ