ইরানের নির্বাসিত ক্রাউন প্রিন্স রেজা পাহলভি হোলোকাস্ট অনুষ্ঠানে

মধ্যপ্রাচ্যের দেশ ইরানের নির্বাসিত ক্রাউন প্রিন্স রেজা পাহলভি ইহুদিবাদী ইসরায়েলে ঘুরে বেড়াচ্ছেন। তিনি মঙ্গলবার (১৮ এপ্রিল) ইসরায়েলের ‘হোলোকাস্ট রিমেম্বারেন্স’ অনুষ্ঠানে যোগ দেন। ওই সময় তার মাথায় ইহুদিদের বিশেষ টুপি দেখা যায়।

রেজা পাহলভির বাবা মোহাম্মদ রেজা ছিলেন ইরানের শেষ শাহ বা শাসক। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবে ক্ষমতাচ্যুত হন তিনি। ক্যান্সার আক্রান্ত শেষ শাহ জীবন বাঁচাতে ক্ষমতা ছেড়ে পালিয়ে যান।

তার পলায়নের মাধ্যমে ইরানে পশ্চিমাপন্থি শাহদের শাসনের অবসান হয়।

ইরানে যখন ইসলামি বিপ্লব হয় তখন ক্রাউন প্রিন্স রেজা পাহলভির বয়স ছিল মাত্র ১৭ বছর। বিপ্লবের চরম দিনগুলোর সময় ক্রাউন প্রিন্স রেজা ছিলেন যুক্তরাষ্ট্রে। সেখানে সামরিক বিমান প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নিতে গিয়েছিলেন তিনি। বিপ্লবের পর তিনি আর কখনো ইরানে ফিরতে পারেননি।

রেজা পাহলভি নিজের বাবার মতো অনেকটা পশ্চিমা ও ইহুদিঘেঁষা লোক। ফলে চরম শত্রুতাপূর্ণ দেশ ইরানের ক্রাউন প্রিন্স হওয়া সত্ত্বেও ইসরায়েলে সর্বোচ্চ সম্মান দেওয়া হচ্ছে তাকে। তার সঙ্গে ইসরায়েলের মন্ত্রী পর্যায়ের ব্যক্তিরাও ঘুরে বেড়াচ্ছেন।

হোলোকাস্ট অনুষ্ঠানে রেজা এক সাংবাদিকের সঙ্গে সাক্ষাৎকার দেন। সেখানে তিনি দাবি করেন, ইরানে বর্তমানে যারা শাসন ক্ষমতায় আছেন তারা ইরানের সত্যিকারের প্রতিনিধিত্বকারী না। ইরানকে এক সময় ইসলামি শাসকদের হাত থেকে মুক্ত করবেন বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে ইসলামি বিপ্লবের আগে ইসরালের সঙ্গে উষ্ণ সম্পর্ক ছিল শাহ পরিবারের। কিন্তু বিপ্লবের পর ইসলামপন্থিরা ক্ষমতায় আসা মাত্র ইহুদিবাদী ইসরায়েলের অস্তিত্ব অস্বীকার করে তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন।

সূত্র: আরব নিউজ

এমটিআই