দীর্ঘদিন দূরে থাকার পর সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয়েছে মধ্যপ্রাচ্যের দুই দেশ ইরান ও সৌদি আরব। আর এতেই যেন তেহরানের জন্য উপসাগরীয় দেশগুলোর দরজা আরও উন্মুক্ত হয়ে গেছে।

এই পরিস্থিতিতে দীর্ঘ আট বছর পর সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রাষ্ট্রদূত নিয়োগ করেছে ইরান। উপসাগরীয় রাষ্ট্র এবং ইরানের মধ্যে সম্পর্কের পুনর্গঠনের মধ্যেই তেহরানের এই পদক্ষেপ সামনে এলো। বুধবার (৫ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের পর তেহরান প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতে একজন রাষ্ট্রদূত নিয়োগ করেছে বলে ইরান মঙ্গলবার জানিয়েছে। সংযুক্ত আরব আমিরাত তার আগের অবস্থান থেকে সরে এসে ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের উদ্যোগ এবং তেহরানে নিজেদের রাষ্ট্রদূতকে পাঠানোর কথা বলার পর তেহরানের এই পদক্ষেপ সামনে এলো।

মূলত ইরানি বিক্ষোভকারীরা তেহরানে সৌদি দূতাবাসে হামলার পর ২০১৬ সালের জানুয়ারিতে সৌদি আরব ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। সেবছর সৌদি আরব এক শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর করার পর তেহরানের সৌদি দূতাবাসে ওই হামলা হয়েছিল।

আর তারপর দুই দেশের সম্পর্কে নাটকীয় অবনতি ঘটে। সৌদি-ইরানের সম্পর্কের এই অবনতির পরিপ্রেক্ষিতে সেসময় তেহরানের সঙ্গে নিজেদের সম্পর্ক কমিয়ে আনে আরব আমিরাত।

তবে ইরান ও সৌদি আরবের মধ্যে বছরের পর বছর ধরে চলা এই বৈরিতা উপসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দেয়। একইসঙ্গে ইয়েমেন থেকে সিরিয়া পর্যন্ত মধ্যপ্রাচ্যের বিশাল অংশে সংঘাতে ইন্ধন জোগাতে সাহায্য করে।

এই পরিস্থিতিতে চীনের মধ্যস্ততায় সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয় সৌদি-ইরান। এর ফলে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবার বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতাও শুরু হবে।

সেই সাথে দুই মাসের মধ্যে দু’দেশ পরস্পরের রাজধানীতে তাদের দূতাবাসও খুলবে। যা পশ্চিম এশিয়ার এই অঞ্চলের ভূ-রাজনীতিকে নতুন আকার দিতে পারে।

রয়টার্স বলছে, সংযুক্ত আরব আমিরাত ও ইরানের মধ্যে ব্যবসায়িক ও বাণিজ্য সম্পর্ক রয়েছে যা গত এক শতাব্দীরও বেশি সময় ধরে প্রসারিত হয়েছে। তবে ২০১৯ সালে উপসাগরীয় জলসীমায় এবং সৌদি জ্বালানি অবকাঠামোগুলোতে হামলার পরে তেহরানের সাথে পুনরায় সংশ্লিষ্ট হতে শুরু করে আমিরাত।

এছাড়া যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের বড় ধরনের নিষেধাজ্ঞা মোকাবিলা করছে তেহরান। আর তাই সংযুক্ত আরব আমিরাতের দুবাই দীর্ঘদিন ধরে বহির্বিশ্বের সাথে তেহরানের অন্যতম প্রধান সংযোগ হিসেবে কাজ করছে।

ইরানের নবনিযুক্ত রাষ্ট্রদূত রেজা আমেরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইরানের প্রবাসী অফিসের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন বলে ইরানি রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

টিএম