শেয়ার চাঙ্গা হতেই বিশ্বের ২০ ধনীর তালিকায় এলেন গৌতম আদানি। বাজারে বকেয়া থাকা প্রায় ৮ হাজার ২৭৩ কোটি ফিরিয়ে দেবে আদানি গোষ্ঠী। আর এই ঘোষণার এক দিনের মধ্যে তাদের কোম্পানির শেয়ারের দাম বেড়ে যায় প্রায় ২৫ শতাংশ। এতে এক লাফে তার মোট সম্পদ ৪৬৩ মিলিয়ন মার্কিন ডলার বেড়ে যায়।

বেশ কয়েকদিন পর গত মঙ্গলবার আদানি গোষ্ঠীর কয়েকটি শেয়ার ফের ঊর্ধ্বমুখী হয়। আর এর ফলে ফের বিশ্বের সেরা ধনীদের ২০ জনের তালিকায় উঠে আসেন তিনি। 

ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী, বর্তমানে বিশ্বের ১৭তম ধনী ব্যক্তি গৌতম আদানি। এর আগে ব্যবসায় ধসের কারণে তিনি সেরা ২০ এর তালিকা থেকে ছিটকে পড়েন। চলে যান বিশ্বের ২২ তম ধনীর তালিকায়।

প্রথমত, আদানি গোষ্ঠী সম্প্রতি জানায়, শেয়ারের বিনিময়ে ঋণ নেওয়া হয়েছে, এমন ক্ষেত্রে তারা ‘লোন প্রিপে’ করে দেবে।  অর্থাৎ, ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত যে ১.১ বিলিয়ন ডলারের ঋণ মেটানোর কথা, তা এখন আগেভাগেই মিটিয়ে রাখবে তারা। এর ফলে সংস্থার আর্থিক পরিস্থিতি নিয়ে নতুন করে আশার আলো দেখছেন বিনিয়োগকারীরা।   

দ্বিতীয়ত সংস্থা জানিয়েছে, শেয়ার টালমাটাল হলেও মূলধন বিনিয়োগে কোনো কাটছাঁট করছে না তারা। অর্থাৎ বিভিন্ন ব্যবসা ও প্রকল্পগুলো আগের মতো চলতে থাকবে। আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থা ২০২২-২৩ অর্থ বছরের তৃতীয় ত্রৈমাসিকের আর্থিক রিপোর্টও প্রকাশ করে। তাতে সংস্থার মুনাফা বৃদ্ধি, আয় বৃদ্ধির মতো ইতিবাচক পরিসংখ্যান রয়েছে। আর সেই কারণেই ফের সংস্থায় বিনিয়োগে এগিয়ে এসেছেন বিনিয়োগকারীরা।

গত ২৪ জানুয়ারি মার্কিন শর্ট-সেলারের রিপোর্টের পরেই আদানি গোষ্ঠীর শেয়ারে ধস নামে। রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার কারচুপি, অ্যাকাউন্টিং জালিয়াতি এবং বিপুল  ঝুঁকিপূর্ণ ঋণের অভিযোগ তোলা হয়। যদিও আদানি গোষ্ঠী বারবার সেই অভিযোগের বিরুদ্ধে সরব হয়েছে।

এমএ