পলাতক অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারিকে ভারতে প্রত্যর্পণের অনুমতি আগেই দিয়েছিল ইংল্যান্ডের আদালত। পরে একই বিষয়ে অনুমোদন দিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রাভারম্যানও।  

এর ফলে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে ৪০০ কোটি টাকা জালিয়াতিতে অভিযুক্ত সঞ্জয়কে ভারতে আনা সহজ হবে বলেই মনে করছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা ইডির গোয়েন্দারা। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে সঞ্জয়ের স্বদেশে প্রত্যার্পণে চাপে পড়তে পারে কংগ্রেস। যেহেতু প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী রবার্ট ভাদ্রার সঙ্গে সঞ্জয়ের ঘনিষ্ঠতার অভিযোগ রয়েছে। 

ইংল্যান্ডের আদালতে ভারত সরকারের পক্ষে সঞ্জয়ের বিরুদ্ধে মামলা লড়ছিল ইডি। তার বিরুদ্ধে অভিযোগ, প্রতিরক্ষা ক্ষেত্রে চুক্তির জন্য ৪০০ কোটি টাকা বিদেশি সংস্থার কাছে পেয়েছিলেন তিনি। দুবাইয়ে একাধিক সংস্থার সঙ্গে অবৈধ লেনদেন করেন বলেও অভিযোগ। লন্ডনের ওয়েস্ট মিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে এই বিচারপ্রক্রিয়াই চলেছে। গত নভেম্বরে অভিযুক্তকে প্রত্যার্পণের অনুমতি দেয় আদালত। এবার ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সঞ্জয়কে ভারতে ফেরানোর ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া ইডির জন্য বড় জয় বলে মনে করা হচ্ছে।

এনএফ