উদ্বোধন হয়েছে মাত্র এক সপ্তাহ। এরইমধ্যে দুইবার বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (হাওড়া-নিউজলপাইগুড়ি) লক্ষ্য করে পাথর ছোড়ার ঘটনা ঘটেছে। আর এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সেজন্য একাধিক পদক্ষেপ নিতে যাচ্ছে রেল পুলিশ (জিআরপি)। 

বুধবার (৪ জানুয়ারি) বিষয়টি নিয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন শিলিগুড়ি জিআরপির সুপার এস সেলভামুরুগান। বৈঠকে ওই এক্সপ্রেসের সুরক্ষায় বেশ কিছু ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন তিনি।

সেলভামুরুগান জানিয়েছেন, বন্দে ভারতের সুরক্ষায় বিশেষ হোয়াটসঅ্যাপ গ্রুপ বানানো হচ্ছে। সেই গ্রুপে থাকবেন প্রতিটি স্টেশনের জিআরপির আইসি এবং ওসি। বন্দে ভারত এক্সপ্রেস যেকোনো স্টেশন পার হলেই সঙ্গে সঙ্গে ট্রেনের গতিবিধি এবং পরিস্থিতির কথা জানানো হবে সেই গ্রুপে। এছাড়াও এবার রেলওয়ে প্রোটেকশন পুলিশের (আরপিএফ) পাশাপাশি জিআরপিও থাকবে বন্দে ভারত এক্সপ্রেসে। জিআরপির তরফে কয়েকজন পুলিশ নিউজলপাইগুড়ি থেকে হাওড়া পর্যন্ত থাকবেন। 

তিনি বলেন, ‘যেসব স্টেশনে পাথর ছোড়ার ঘটনা ঘটছে সেখানে স্থানীয় পুলিশ এবং সাধারণ মানুষের সাহায্যে সচেতনতা বাড়াতে হবে। পাশাপাশি আরপিএফের থেকে বিভিন্ন মামলা আমরা নেওয়ার চেষ্টা করছি। কারণ তাদের তুলনায় আমাদের টেকনিক্যাল সাপোর্ট অনেক বেশি।'

গত বছরের ৩০ ডিসেম্বর উদ্বোধন হয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের। এরপর কুমারগঞ্জ স্টেশনের কাছে পাথর ছোড়া হয় ট্রেনে। মঙ্গলবার নিউজলপাইগুড়ি ঢোকার মুখেও পাথর ছোড়া হয় ট্রেন লক্ষ্য করে। ওই দু’টি ঘটনায় জিআরপির পক্ষ থেকেও তদন্ত করা হবে।

সূত্র : আনন্দবাজার

জেডএস