ছবি : এনডিটিভি

ভারতের সর্বদক্ষিণের রাজ্য কেরালার মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের (এমজেইউ) শিক্ষার্থীরা গর্ভকালীন পরিস্থিতিতে তিন মাস মাতৃত্বকালীন ছুটি কাটাতে পারবেন। বিশ্ববিদ্যালয় সম্মান (অনার্স) ও পোস্ট গ্র্যাজুয়েট বিভাগের আঠারো বছর এবং তার অধিক বয়সী সব শিক্ষার্থীই এ সুবিধা ভোগ করতে পারবেন।

শুক্রবার এমজেইউয়ের এক সিন্ডিকেট বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির বৃহত্তম বার্তাসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষার্থীদের মাতৃত্বকালীন ছুটি কতদিন করা হবে— সিদ্ধান্ত নিতে আগে একটি কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার সেই কমিটি তার প্রতিবেদন ও সুপারিশমালা সিন্ডিকেটের সামনে উপস্থাপন করলে তাতে সম্মতি দেন সিন্ডিকেট সদস্যরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীরা তাদের অনার্স কিংবা মাস্টার্সের কোর্স চলাকালে একবার কিংবা দু’বার এই ছুটির জন্য আবেদন করতে পারবেন। অনার্স কোর্সে পড়ার সময় কোনো শিক্ষার্থী যদি মাতৃত্বকালীণ ছুটির জন্য একবারের বেশি আবেদন করেন তবে দ্বিতীয়বার সেই আবেদন গ্রহণ করা হবে না। একই নিয়ম পোস্ট গ্র্যাজুয়েট বিভাগের শিক্ষার্থীদের বেলাতেও প্রযোজ্য হবে।

তবে ওই শিক্ষার্থী যদি অনার্স পাস করে পোস্ট গ্র্যাজুয়েট বিভাগে ভর্তির পর ফের ছুটির জন্য আবেদন করেন, তাহলে তা মঞ্জুর করবে কর্তৃপক্ষ।

মাতৃত্বকালীন এই ছুটি হবে পৃথক ও স্বতন্ত্র। বিশ্ববিদ্যালয় বা সরকারি অন্য কোনো ছুটির সঙ্গে একে গুলিয়ে ফেলা হবে না। কর্মকর্তারা আরও বলেছেন, এক কোর্সে একবার মাতৃত্বকালীন ছুটি কাটানোর পর কোনো শিক্ষার্থী যদি ওই কোর্সে থাকা অবস্থায় কখনও গর্ভপাতের শিকার হন, সেক্ষেত্রে তাকে ১৪ দিনের ছুটি দেওয়া হবে।

মাতৃত্বকালীন ছুটির কারণে কোনো শিক্ষার্থী যদি কোনো সেমিস্টার পরীক্ষা মিস করেন, সেক্ষেত্রে পরবর্তী সেমিস্টারের সঙ্গে তা সমন্বয় করা হবে বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এক্ষেত্রে ওই শিক্ষার্থী যে বিভাগের, সেটি প্রধান বা চেয়ারম্যান ব্যাপারটি সমন্বয়ের দায়িত্বে থাকবেন। 

এসএমডব্লিউ