ভারতীয় সেনাবাহিনীর জন্য পরিবহন বিমান তৈরি করবে টাটা গ্রুপ। টাটা অ্যাডভান্সড সিস্টেমস এবং এয়ারবাসের সমন্বয়ে তৈরি করা হবে C-295 ট্রান্সপোর্ট এয়ারক্রাফট।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ভারতের প্রতিরক্ষা সচিব অজয় কুমার জানান, প্রথমবার সি-২৯৫ বিমান ইউরোপের বাইরে তৈরি করা হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার (৩০ অক্টোবর) ভাদোদরায় C-295 পরিবহন বিমানের উৎপাদন কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই উৎপাদন কেন্দ্রে ভারতীয় সেনাবাহিনীর প্রয়োজন অনুযায়ী আরও বিমান তৈরি করা হবে। এখানে তৈরি করা বিমান ভবিষ্যতে রপ্তানির করাও হতে পারে বলে জানান প্রতিরক্ষা সচিব।

২০২১ সালের সেপ্টেম্বরে ভারত এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের সঙ্গে প্রায় ২১ হাজার কোটি টাকার একটি চুক্তি করে। তাতে ৫৬টি C-295 ট্রান্সপোর্ট এয়ারক্রাফট কেনা হবে। নতুন এই বিমান দিয়ে ভারতীয় সেনাবাহিনীর পুরোনো Avro-748 বিমানগুলোকে প্রতিস্থাপন করা হবে। ফলে প্রথমবার ভারতে কোনো বেসরকারি সংস্থা সামরিক বিমান তৈরি করবে।

আরও পড়ুন : স্ত্রীকে ঘরের কাজ করতে বলা ‘নিষ্ঠুরতা’ নয়, বম্বে হাইকোর্টের রায়

চুক্তির অধীনে এয়ারবাস আগামী চার বছরের মধ্যে স্পেনের সেভিলে তাদের চূড়ান্ত অ্যাসেম্বলি লাইন থেকে ‘ফ্লাই-অ্যাওয়ে’ অবস্থায় প্রথম ১৬টি বিমান সরবরাহ করবে। এরপর ৪০টি বিমান উৎপাদনের অংশ হিসেবে ভারতে টাটা অ্যাডভান্সড সিস্টেমস তৈরি এবং অ্যাসেম্বল করবে। দুই সংস্থার মধ্যে অংশীদারিত্বের মাধ্যমে সব প্রক্রিয়া সম্পন্ন হবে।

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব অ্যারোনটিক্যাল কোয়ালিটি অ্যাসুরেন্স এজন্য গত সপ্তাহে এই প্রকল্পের প্রয়োজনীয় অনুমোদন দিয়েছে।

C-295 একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বিমান। এতে ৭১ জন সৈন্য বা ৫০ জন প্যারাট্রুপার বহন করা যাবে। এমন সব জায়গায় পৌঁছে যাওয়া যাবে, যেখানে ভারি বিমান যেতে পারে না। তাছাড়া লজিস্টিক অপারেশনের জন্যও ব্যবহৃত হবে। বিমানটি প্যারাট্রুপ এবং লোড এয়ারড্রপ এবং উদ্ধার কাজের জন্যও ব্যবহার করা যেতে পারে।

বিমানটি বিশেষ অভিযানের পাশাপাশি দুর্যোগ মোকাবিলা এবং সামুদ্রিক টহলদারির দায়িত্ব পালন করতে ভারতীয় সেনাবাহিনীকে সাহায্য করবে।

এসএসএইচ