বিশ্বজুড়ে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং পণ্যসামগ্রীর মূল্যবৃদ্ধির মাঝেই অপরিশোধিত ও পরিশোধিত পাম তেলের আমদানি ভিত্তিমূল্য কমিয়েছে ভারত। পাম তেলের দাম কমালেও দেশটিতে অপরিশোধিত সয়াবিন তেলের মূল্য বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার ভারতের সরকারি এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

দেশটির সরকার প্রতি সপ্তাহে ভোজ্যতেল, সোনা ও রূপার আমদানি ভিত্তিমূল্য হ্রাস অথবা বৃদ্ধি করে। আর নতুন নির্ধারিত মূল্য একজন আমদানিকারককে যে পরিমাণ শুল্ক দিতে হবে তা হিসেব করতে ব্যবহার করা হয়।

বিশ্বের বৃহত্তম ভোজ্য তেল আমদানিকারক ভারত গত সপ্তাহে ২০ লাখ টন সয়াবিন তেল শুল্কমুক্ত আমদানির অনুমতি দেয়।

বিবৃতি অনুযায়ী, দেশটির সরকার অপরিশোধিত পাম তেলের আমদানি ভিত্তি মূল্য প্রতি টন ১ হাজার ৬২৫ ডলার নির্ধারণ করেছে। যা গত সপ্তাহে এক হাজার ৭০৩ ডলার ছিল।

একইভাবে গত সপ্তাহে ভারতে আরবিডি পাম তেলের দাম ১ হাজার ৭৬৫ ডলার থাকলেও তা কমিয়ে এক হাজার ৭৩৩ ডলার করা হয়েছে। অপরিশোধিত সয়াবিন তেলের দাম গত সপ্তাহে এক হাজার ৮২৭ ডলারে আমদানি করলেও এবার সেই ভিত্তিমূল্য বাড়িয়ে এক হাজার ৮৬৬ ডলার করা হয়েছে।

এর আগে, গত ২১ মে মুদ্রাস্ফীতি বৃদ্ধি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশচুম্বী হওয়ায় ডিজেল ও পেট্রলের ওপর থেকে শুল্ক কমিয়ে আনে ভারত। সেই সময় দেশটির কেন্দ্রীয় সরকার প্রতি লিটারে ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রলের দাম সাড়ে ৯ রুপি কমিয়ে ফেলে।

সূত্র: রয়টার্স।

এসএস