ইউক্রেনজুড়ে বিভিন্ন সেনা ঘাঁটিতে বুধবার রাতভর গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী। এতে নিহত হয়েছে ৬ শতাধিক ইউক্রেনীয় সেনা। সামরিকভাবে প্রচুর ক্ষয়ক্ষতির শিকার হয়েছে ইউক্রেন। এমন দাবি করেছে রাশিয়া।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘রুশ বাহিনী ইউক্রেনে তাদের অভিযান চালিয়ে যাচ্ছে। গত রাতে ইউক্রেনের বিভিন্ন সেনা ঘাঁটিতে গোলাবর্ষণ করেছে রুশ সেনারা। এতে ৬শ’রও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে এবং তাদের সেনাবাহিনীর অন্তত ৬১টি ইউনিটের অস্ত্র ও সামরিক সরঞ্জাম ধ্বংস হয়েছে।’

ওই কর্মকর্তা আরও জানান, ইউক্রেনজুড়ে বিভিন্ন সেনা ঘাঁটিতে হামলার পাশাপাশি দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ কিরোভোরাদের কানাতোভো বিমান ঘাঁটির সব যুদ্ধবিমান ও দক্ষিণাঞ্চলীয় শহর মিকোলেইভে গোলাবারুদের একটি বড় ডিপো ধ্বংস হয়েছে রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্রে।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার দু’দিন আগে, ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বৃহস্পতিবার ৬৯তম দিনে পৌঁছেছে রুশ বাহিনীর অভিযান। ইতোমধ্যে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন ও তার আশপাশের বেশ কিছু এলাকা দখল করেছে রুশ সেনারা।

এসএমডব্লিউ