ইউক্রেনের কিয়েভ অঞ্চলের চেরনোবিল পারমাণবিক স্থাপনার কর্মীদের বসবাসের একটি শহরের দখল এবং শহরের মেয়রকে ধরে নিয়ে গেছে রাশিয়ার সামরিক বাহিনী। এই ঘটনার প্রতিবাদে সেখানে ইউক্রেনীয়রা বিক্ষোভ-প্রতিবাদ শুরু করছেন বলে শনিবার ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন।

কিয়েভ অঞ্চলের সামরিক প্রশাসন টেলিগ্রামে দেওয়া এক বার্তায় বলেছে, ‌‘রাশিয়ান দখলদাররা স্লাভ্যুটিচ শহরে আক্রমণ এবং পৌর হাসপাতাল দখলে নিয়েছে।’

রাজধানী কিয়েভের উত্তরে ১৬০ কিলোমিটার আয়তনের স্লাভ্যুটিচ শহরে প্রায় ২৫ হাজার মানুষের বসবাস। ১৯৮৬ সালে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দুর্ঘটনার পর শহরটি গড়ে তোলা হয়।

স্থানীয় প্রশাসন বলেছে, রুশ দখলদারদের আগ্রাসনের বিরুদ্ধে শহরের বাসিন্দারা রাস্তায় নেমে বিক্ষোভ করছেন। তারা বিশালাকারের নীল এবং হলুদ রঙের ইউক্রেনীয় পতাকা হাতে নিয়ে শহরের হাসপাতালের দিকে অগ্রসর হচ্ছেন। রাশিয়ান সৈন্যরা আকাশে ফাঁকা গুলি এবং বিক্ষোভকারীদের লক্ষ্য করে স্টান গ্রেনেড ছুড়েছে।

‘সর্বশেষ তথ্য অনুযায়ী, শহরের মেয়র ইউরি ফোমিচেভকে বন্দি করা হয়েছে, বলছে স্লাভ্যুটিচ শহরের প্রশাসন। 

ইউক্রেনে আগ্রাসন শুরুর দিন অর্থাৎ গত ২৪ ফেব্রুয়ারি চেরনোবিল বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রুশ সামরিক বাহিনী। স্লাভ্যুটিচে রাশিয়ার বোমা হামলার খবরে গত বৃহস্পতিবার উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)।

এসএস