মাধ্যমিক স্কুল পুনরায় খুলে দেওয়ার দাবিতে আফগানিস্তানের রাজধানী কাবুলে বিক্ষোভ করেছেন প্রায় দুই ডজন নারী ও মেয়ে। শনিবার সকালের দিকে কাবুলে তালেবানের শিক্ষা মন্ত্রণালয়ের কাছে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন তারা।

দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার পর চলতি সপ্তাহে আফগানিস্তানে মেয়েদের মাধ্যমিক স্কুল খুলে দেওয়া হয়। কিন্তু একেবারে শেষ মুহূর্তে অর্থাৎ মেয়েরা স্কুলে পৌঁছানোর পর আকস্মিকভাবে স্কুল পুনরায় বন্ধের নির্দেশ দেয় তালেবান। দেশটির ক্ষমতাসীন গোষ্ঠীর এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন মহল।

শনিবার কাবুলে বিক্ষোভে অংশ নেওয়া নারী ও মেয়েরা ‘শিক্ষা আমাদের অধিকার! মেয়েদের স্কুলের দরজা খুলুন’ স্লোগান দেন। এই সময় বিক্ষোভরত নারী-মেয়েদের ওপর কড়া নজর রাখছিল সশস্ত্র তালেবান সদস্যরা।

বিক্ষোভে অংশ নেওয়া একজন নারী শিক্ষক বিবিসিকে বলেন, ‘যখন নাগরিক অধিকারের জন্য দাঁড়ানোর কথা আসে এবং মেয়েরা স্কুলে যেতে চায়, তখন আমি মরতেও ইচ্ছুক। আমরা এখানে আমাদের মেয়েদের শিক্ষার অধিকারের জন্য এসেছি। এই অধিকার ছাড়া আমরা ইতিমধ্যে প্রায় মৃত।’

এর আগে দেশটিতে নাগরিকদের বিক্ষোভ সমাবেশ ছত্রভঙ্গ এবং বিক্ষোভকারীদের আটক করলেও শনিবারের বিক্ষোভে কোনো ধরনের বাধা দেয়নি তালেবান। গত আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর থেকে ছেলেদের সব স্কুলসহ দেশটির বেশিরভাগ প্রাথমিক স্কুল খোলা রয়েছে। তবে মেয়েদের মাধ্যমিক স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও গত সপ্তাহে একেবারে শেষ মুহূর্তে তা বন্ধ করে দেওয়া হয়।

তালেবানের শিক্ষা মন্ত্রণালয় গত বুধবার থেকে পুনরায় মেয়েদের স্কুল চালুর ঘোষণা দিলেও কট্টরপন্থী ইসলামি এই গোষ্ঠীর কেন্দ্রীয় নেতৃত্ব তা স্থগিত করে। তালেবানের কর্মকর্তারা বলেছেন, মেয়েদের জন্য ‘ব্যাপক’ এবং ‘ইসলামি’ পরিকল্পনা অনুযায়ী ব্যবস্থা না নেওয়া পর্যন্ত স্কুলগুলো বন্ধ থাকবে।

সূত্র: বিবিসি।

এসএস