ছবি : বিজনেস ইনসাইডার

ইউক্রেনে চলমান রুশ অভিযানের প্রথম মাসে রাশিয়ার সেনাবাহিনীর ৭ জন রুশ জেনারেল নিহত হয়েছেন। নিহত জেনারেলদের মধ্যে ৬ জন রুশ এবং ১ জন চেচেন। 

পশ্চিমের কোনো এক দেশের প্রতিরক্ষা বাহিনীর একজন কর্মকর্তা শনিবার বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন। ওই কর্মকর্তার নাম-পরিচয় এবং তিনি কোন দেশের প্রতিরক্ষা বাহিনীতে আছেন— প্রতিবেদনে সেসব গোপন রেখেছে এএফপি।

পশ্চিমা প্রতিরক্ষা বাহিনীর ওই কর্মকর্তা জানান, সর্বশেষ মৃত্যুবরণকারী রুশ জেনারেলের নাম ইয়াকোভ রেজানস্তেভ। তিনি রাশিয়ার ৪৯তম কম্বাইন্ড আর্মস আর্মির দক্ষিণাঞ্চলীয় মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার ছিলেন।

এছাড়া অভিজান চলাকালে ইউক্রেনের সেনাবাহিনীর হামলায় নিহত হয়েছেন চেচেন জেনারেল ম্যাগোমেদ তুশায়েভ। চেচেন বিশেষ বাহিনীর একজন কমান্ডার ছিলেন তিনি।

এদিকে, সেনা পরিচালনায় অদক্ষতা ও কৌশলগত ব্যর্থতা প্রদর্শনের অভিযোগে ভ্লাইসলাভ ইয়েরশভ নামে এক জেনারেলকে রুশ বাহিনী থেকে অভিযান থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে এএফপিকে জানিয়েছেন ওই কর্মকর্তা।

তিনি আরও বলেন, রুশ সেনাবাহিনীর ১১৫টি থেকে ১২০টি ব্যাটালিয়ন চলমান ইউক্রেন অভিযানে অংশ নিয়েছিল; কিন্তু গত এক মাসে প্রায় ২০টি ব্যাটালিয়ন যুদ্ধের যাবতীয় সক্ষমতা হারিয়েছে।

পাশাপাশি উল্লেখযোগ্যসংখ্যক রুশ সেনা মানসিকভাবে ভেঙে পড়েছে বলে দাবি করেছেন ওই কর্মকর্তা। এএফপিকে এ সম্পর্কে তিনি বলেন, ‘তারা ব্যাপক ভোগান্তির মধ্যে পড়েছে এবং বুঝতে পেরেছে যে ভিমরুলের চাকে ঢিল ছুড়েছে রাশিয়া।’

ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তথ্য অনুযায়ী, গত এক মাসে ইউক্রেনে ১৫ হাজারেরও বেশি রুশ সেনার মৃত্যু হয়েছে। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা সের্গেই রুডস্কয় বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, অভিযানে এ পর্যন্ত  ‍মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৩৫১ জন রুশ সেনা ও আহত হয়েছেন আরও ৩ হাজার ৮২৫ জন।

এসএমডব্লিউ