ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রায় এক মাস হতে চলেছে। বিবদমান দুই দেশের আলোচনা এবং মস্কোর বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞাও রাশিয়াকে তার অবস্থান থেকে টলাতে পারেনি।

এই পরিস্থিতিতে গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ থেকে রাশিয়াকে বের দিতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো সম্ভাব্য পদক্ষেপের কথা চিন্তা করছে। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স বুধবার (২৩ মার্চ) এই তথ্য সামনে এনেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বার্তাসংস্থাটি আরও বলেছে, গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ থেকে রাশিয়াকে রিপ্লেস করতে পোল্যান্ড মঙ্গলবার মার্কিন কর্মকর্তাদের পরামর্শ দিয়েছে। এর জবাবে ‘ইতিবাচক সাড়া’ পেয়েছে দেশটি।

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোর একটি জোট জি-২০। শিল্পোন্নত ধনী দেশগুলোর এই সংগঠনের সদস্য হিসেবে রয়েছে ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জলবায়ু পরিবর্তন ও উন্নয়নসহ বিশ্ব অর্থনীতিকে প্রভাবিত করে এমন সমস্যাগুলোর বিষয়ে সমন্বিত পদক্ষেপ নেওয়াই এই গোষ্ঠীটির লক্ষ্য।

বিশ্লেষকরা বলছে, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে এই ধরনের পদক্ষেপ নেওয়া হলে সেটি রাশিয়ার বিরুদ্ধে বিদ্যমান অর্থনৈতিক নিষেধাজ্ঞার সাথে যুক্ত হবে। কিন্তু পশ্চিমাদের এই পদক্ষেপের বিরুদ্ধে চীন, ভারত ও সৌদি আরবসহ অন্যান্য গুরুত্বপূর্ণ জি-২০ দেশগুলো সম্ভবত ভেটো দেবে।

ফলস্বরূপ, কেউ কেউ ধারণা করেছেন যে, গ্রুপ অব সেভেন বা জি-৭ এর সদস্যভুক্ত পশ্চিমা মিত্ররা চলতি বছর জি-২০ সম্মেলন বয়কট করতে পারে। এমন কিছুর বিষয়ে সংস্থার বর্তমান সভাপতি ইন্দোনেশিয়াকে ইতোমধ্যেই সতর্ক করা হয়েছে বলে জানা গেছে। অবশ্য বিষয়টি নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে জাকার্তা।

মঙ্গলবার এ বিষয়ে জানতে চাওয়া হলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ‘আমরা বিশ্বাস করি আন্তর্জাতিক প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ে রাশিয়ার স্বাভাবিক কর্মকাণ্ড চলতে পারে না।’

উল্লেখ্য, রাশিয়া আগে জি-৭ এর সদস্য ছিল। মূলত রাশিয়াকে সদস্য করার জন্য ২০০০ এর দশকে জি-৭ থেকে সংস্থাটি জি-৮ এ রূপান্তরিত হয়। কিন্তু ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে নেওয়ার পর রাশিয়াকে গ্রুপ অব সেভেন থেকে বহিষ্কার করা হয়।

টিএম