দিমিত্রি মুরাতভ, ছবি: রয়টার্স

রুশ সামরিক অভিযানের জেরে শরণার্থী হওয়া ইউক্রেনীয়দের জন্য তহবিল গঠন করতে নিজের নোবেল পদক দান করছেন ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী এবং রাশিয়ার নাভায়া গেজেটা পত্রিকার সম্পাদক দিমিত্রি মুরাতভ। মঙ্গলবার নিজ পত্রিকায় এই ঘোষণা দিয়েছেন তিনি।

এই দিন নাভায়া গেজেটায় নিজ নামে প্রকাশিত এক নিবন্ধে মুরাতভ বলেন, ‘গত কয়েক সপ্তাহে ইউক্রেনে ১ কোটিরও বেশি মানুষ শরণার্থী হয়েছেন। এই পরিস্থিতিতে নাভায়া গেজেটা ও আমি ইউক্রেনের শরণার্থীদের জন্য তহবিল গঠন করছি এবং এই উদ্দেশে ২০২১ সালে প্রাপ্ত নোবেল পুরস্কারের পদক বিক্রির সিদ্ধান্ত নিয়েছি। বিক্রির টাকা তহবিলে যোগ করা হবে।’

‘ইতোমধ্যে কয়েকটি নিলাম সংস্থার সঙ্গে আমার কথা হয়েছে। আমি তাদেরকে এই পদকটি নিলামে তোলার জন্য আহ্বান জানিয়েছি।’

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে কেন্দ্র করে গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে রাশিয়া। ইতোমধ্যে এই অভিযানে নিহত হয়েছেন কয়েক হাজার মানুষ এবং রাশিয়ার ওপর একরাশ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

রুশ সরকারের সমালোচক হিসেবে পরিচিত দিমিত্রি মুরাতভ ও নোভায়া গেজেটা ইতোমধ্যে তাদের প্রকাশিত নিবন্ধে বলেছে, ইউক্রেনে এই মুহূর্তে ৫টি বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত রাশিয়ার। সেগুলো হলো— সম্মুখযুদ্ধ বন্ধ করা, বন্দি বিনিময় করা, মৃতদের দেহ আটকে না রাখা, মানবিক করিডোর ও ত্রাণসহায়তা সরবরাহ করা এবং শরণার্থীদের আশ্রয় দেওয়া।

২০২১ সালের ৮ অক্টোবর ফিলিপাইনের সাংবাদিক ও দেশটির ডিজিটাল সংবাদমাধ্যমে র‌্যাপলারের সম্পাদক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন রুশ সাংবাদিক ও নাভায়া গেজেটা পত্রিকার সম্পাদক দিমিত্রি মুরাতভ, ‍যিনি গত চার দশকেরও বেশি সময় ধরে রাশিয়া মত প্রকাশের স্বাধীনতার পক্ষে লড়াই করে যাচ্ছেন।

১৯৯৩ সালে রাশিয়ার রাজধানী মস্কোতে যাত্রা শুরু করে নাভায়া গেজেটা। সংবাদ সংগ্রহ করতে গিয়ে এ পর্যন্ত পত্রিকাটির ৬ জন সংবাদকর্মী নিহত হয়েছেন। নোবেল পুরস্কার পাওয়ার পর নিহত সহকর্মীদের উদ্দেশে সেই পদকটি উৎসর্গ করেছিলেন মুরাতভ।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ