আগ্রাসন যত দীর্ঘায়িত হচ্ছে ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার সামরিক বাহিনীর হামলা ততই বাড়ছে। কিয়েভজুড়ে রুশ হামলা ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি পাওয়ায় শহরটিতে আগামী ৩৫ ঘণ্টার জন্য কারফিউ জারি করা হয়েছে। সোমবার কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎস্কো টেলিগ্রামে এক বার্তায় কারফিউ জারির ঘোষণা দিয়েছেন।

এদিকে, ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলেছে, রোববার রাতে রাজধানী কিয়েভের কয়েকটি বাড়িঘর এবং শপিং সেন্টারে রাশিয়ার হামলায় অন্তত ৮ জনের প্রাণহানি ঘটেছে।

এর আগে, ইউক্রেনের জরুরি সার্ভিস দেশটির রাজধানীর পোডিলস্কি জেলায় রুশ হামলায় চারজন নিহত হয়েছেন বলে জানায়। কিয়েভের উত্তর-পশ্চিমাঞ্চলের রেট্রোভিলে শপিং মলে হামলার ছবি এবং ভিডিওতে দেখা যায়, এটি একেবারে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

নগরীর মেয়র ভিতালি ক্লিৎস্কো টেলিগ্রামে লিখেছেন, স্থানীয় সময় আজ রাত ৮টা থেকে বুধবার ভোর ৫টা পর্যন্ত নগরীতে কারফিউ জারি থাকবে। তিনি বলেছেন, আমি প্রত্যেককে বাড়িতে থাকার অথবা সংকেত বাজলেই আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানাচ্ছি।

আজ যা ঘটেছে

• ইউক্রেনের দক্ষিণের মারিউপোলের শহরের মানবিক পরিস্থিতি চরম আকার ধরণ করেছে। রাশিয়ার তীব্র বোমাবর্ষণের কারণে এই শহরের তিন লাখের মতো মানুষ বিদ্যুৎ, পানি এবং খাবারের সংকটে পড়েছে।

• মস্কোর স্থানীয় সময় ৫টার মধ্যে মারিউপোল শহর কর্তৃপক্ষকে আত্মসমর্পণে রাশিয়া আহ্বান জানালেও তা প্রত্যাখ্যান করা হয়েছে। মারিউপোল শহর কর্তৃপক্ষ বলছে, অবরুদ্ধ শহর লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য রাশিয়ার প্রতিশ্রুতি বিশ্বাস করা যায় না।

• মারিউপোল থেকে ইউক্রেনের একজন এমপি বলেছেন, নাগরিকদের অনাহারে রাখার চেষ্টা করছে রাশিয়া। তবে শহরটি কখনই আত্মসমর্পণ করবে না।

• কিয়েভের পোডিলস্কি জেলায় কয়েকটি বাড়িঘর এবং শপিং মলে রাশিয়ার বোমা হামলায় অন্তত ৮ জন নিহত হয়েছেন।

• সুমি শহরের একটি রাসায়নিক প্ল্যান্টের ৫০ টনের একটি ট্যাংকে রুশ বোমা হামলায় ২ ঘণ্টা ধরে বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস ছড়ানোর পর নিয়ন্ত্রণে এসেছে।

• লিথুয়ানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইইউকে অবশ্যই রাশিয়ার ওপর চাপপ্রয়োগ অব্যাহত রাখতে হবে এবং নিষেধাজ্ঞা আরোপ করে ‘ক্লান্ত হওয়া যাবে না।’

সূত্র: বিবিসি, রয়টার্স।

এসএস