রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের মারিউপোল কর্তৃপক্ষকে স্থানীয় সময় সোমবার (২১ মার্চ) ভোর ৫টার মধ্যে আত্মসমর্পণ করার আহ্বান জানিয়েছে। রাশিয়ার সরকারি বার্তা সংস্থার বরাতে এ খবর দিয়েছে সিএনএন ও আল জাজিরা।

বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই শহরে সকাল ১০টার মধ্যে মানবিক করিডোর খুলে দিতে চায়। এজন্য তারা ‘কিয়েভের কাছ থেকে ৫টার মধ্যে লিখিত সম্মতি পেতে চায়।’

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা আরআইএ নভোসটি দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষা ব্যবস্থাপনা বিভাগের প্রধান কর্নেল জেনারেল মিখাইল মিজিনসেভের বরাতে এ খবর দিয়েছে।

মিজিনসেভ বলেছেন, ইউক্রেন সম্মত হলে ১০টা থেকে ১২টা পর্যন্ত এই দুই ঘণ্টা চুক্তি অনুযায়ী ইউক্রেন ও তার মিত্ররা সাময়িক যুদ্ধ বন্ধ রাখবে।

মারিউপোলে ভয়াবহ মানবিক বিপর্যয় হয়েছে উল্লেখ করে তিনি বলেছেন, যারা অস্ত্র রাখবেন তারা নিরাপদে মারিউপোল ত্যাগ করার নিশ্চয়তা পাবেন। পূর্ব ও পশ্চিম দিকে মানবিক করিডোর খুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

শনিবার (১৯ মার্চ) মারিউপোলের সিটি কাউন্সিল অভিযোগ করেছিল, রুশ বাহিনী মারিউপোলের বাসিন্দাদের তাদের ইচ্ছার বিরুদ্ধে রাশিয়ায় নিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতেই রাশিয়ার পক্ষ থেকে মানবিক করিডোর খুলে দেওয়ার প্রস্তাব এলো।

এসএসএইচ