সামনে থেকে ছুটে আসা কামানের গোলা থেকে বাঁচতে নিজেদের কাভার করছেন ইউক্রেনের সৈন্যরা। কিয়েভের বাইরে থেকে গত রোববার এই ছবিটি তোলা হয়

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার সামরিক বাহিনীর আরও এক জেনারেল নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটি। নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল ওলেগ মিতিয়ায়েভ।

ইউক্রেনের মারিউপোল শহরে হামলার সময় পাল্টা আক্রমণে তিনি নিহত হন। এছাড়া ওলেগ মিতিয়ায়েভকে ইউক্রেনের হামলায় নিহত চতুর্থ রুশ জেনারেল বলেও দাবি করেছে কিয়েভ। বুধবার (১৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ড।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা অ্যান্টন গেরাশচেঙ্কো বলেছেন, ৪৬ বছর বয়সী জেনারেল মিতায়েভ মঙ্গলবার নিহত হয়েছেন। তিনি টেলিগ্রামে একটি ছবিও পোস্ট করেছেন, যেটাকে তিনি নিহত ওই সেনা কর্মকর্তার ছবি বলে দাবি করেছেন।

তিনি আরও বলেন, জেনারেল মিতায়েভ রুশ সামরিক বাহিনীর ১৫০তম মোটরচালিত রাইফেল ডিভিশনের নেতৃত্বে ছিলেন এবং সিরিয়ায় যুদ্ধ করেছিলেন।

তুর্কি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার রাতের ভাষণে আরেক রুশ জেনারেলের মৃত্যুর কথা জানিয়েছেন। কিন্তু ভাষণে ওই রুশ সেনা কর্মকর্তার নাম উল্লেখ করেননি জেলেনস্কি।

এদিকে মেজর জেনারেল ওলেগ মিতিয়ায়েভের মৃত্যুর বিষয়টি এখনও নিশ্চিত করেনি রাশিয়া। এর আগে ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের সপ্তাহখানেকের মাথায় দেশটির সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার সামরিক বাহিনীর এক শীর্ষ জেনারেল নিহত হওয়ার খবর সামনে এসেছিল।

নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কি। ক্রেমলিন সমর্থিত রুশ সংবাদমাধ্যম প্রাভদা সেসময় জানিয়েছিল, ‘ইউক্রেনে একটি বিশেষ অভিযানের সময়’ নিহত হয়েছেন জেনারেল সুখভেতস্কি।

এরপর মার্চের দ্বিতীয় সপ্তাহের শুরুতে রাশিয়ার সামরিক বাহিনীর আরও এক জেনারেলের নিহত হওয়ার কথা জানায় ইউক্রেন। নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ। খারকিভ শহরে দেশটির সামরিক বাহিনীর হামলায় তিনি নিহত হন বলে দাবি করেছিলেন ইউক্রেনীয় কর্মকর্তারা।

টিএম