টিভিতে সংবাদ পাঠ অনুষ্ঠান চলার সময় ক্যামেরার সামনে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে দাঁড়ানো সেই রুশ সাংবাদিক মারিনা ওভসায়ানিকোভাকে ৩০ হাজার রুবল (২৮০ ডলার) জরিমানা করেছেন মস্কোর একটি আদালত। তাকে আদালতে হাজির করার পর ওই ঘটনায় শুনানি শেষে এ জরিমানা করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

গত সোমবার (১৪ মার্চ) রাশিয়ার টেলিভিশন সংবাদমাধ্যম চ্যানেল ওয়ানে সংবাদ পাঠ অনুষ্ঠান চলার সময় সংবাদ পাঠিকার পেছনে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে দাঁড়ান মারিনা, যিনি ওই টিভি চ্যানেলের অন্যতম সম্পাদক।  

মারিনার প্রদর্শিত সেই প্ল্যাকার্ডে লেখা ছিল- যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করুন, প্রোপাগান্ডায় বিশ্বাস করবেন না, তারা আপনাকে মিথ্যে বলছে।’ মুহূর্তের মধ্যেই সেই ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভাইরাল হয়। 

এ ঘটনায় মারিনার বিরুদ্ধে ‘আনঅথরাইজড পাবলিক ইভেন্ট’ আয়োজনের অভিযোগ আনা হয়। 

মঙ্গলবার (১৫ মার্চ) দেওয়া রায়ে মস্কোর ওস্তাকিনস্কি জেলা আদালতের বিচারক বলেন, তিনি আইনের লঙ্ঘন করেছেন। এজন্য তাকে ৩০ হাজার রুবল জরিমানা করা হয়েছে। 

তবে তার বিরুদ্ধে অন্যকোনো গুরুতর অভিযোগ আনা হয়েছে কি না, সে বিষয়ে প্রাথমিকভাবে তার আইনজীবীর কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে যুদ্ধের প্রতিবাদ করায় ওই সাংবাদিককে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, যারা সত্য প্রচার করতে বিরত থাকেন না, আমি তাদের প্রতি কৃতজ্ঞ। 

এই ঘটনার আগে নিজ বক্তব্যের একটি ভিডিও রেকর্ড করেছিলেন মারিনা। সেখানে ইউক্রেনের সামরিক অভিযানকে ‘অপরাধ’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘(এই যুদ্ধের বিষয়ে) টেলিভিশনের পর্দায় ক্রমাগত মিথ্যে বলার জন্য আমি লজ্জিত। রুশরা ক্রমশ দানব হয়ে উঠছে এবং তা দেখেও চুপ থাকার জন্য আমি লজ্জিত। আমরা সবাই এই মানবতাবিবর্জিত শাসনামলের নীরব দর্শক।’ 

জেডএস