যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়ে আসা শরণার্থীদের সাময়িক সুরক্ষা দেবে ইউরোপীয় ইউনিয়ন। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ইউনিয়নের স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা জোহানসনের বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

এক টুইট বার্তায় জোহানসন এটিকে ‘একটি ঐতিহাসিক সিদ্ধান্ত’ বলে অভিহিত করেছেন।

ইউক্রেন ছেড়ে আসা শরণার্থীদের কীভাবে সুরক্ষা দেওয়া হবে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন একটি প্রেস বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রক্রিয়াটি ইইউ সদস্য দেশগুলোকে ইউক্রেনের সংঘাত থেকে পালিয়ে আসাদের পরিস্থিতির সাথে অভিযোজিত প্রতিক্রিয়া দেওয়ার অনুমতি দেবে। যোগ্য শরণার্থীরা এই প্রতিরক্ষামূলক মর্যাদা থেকে উপকৃত হতে পারেন। যেকোনো ইইউ দেশ থেকে এক বছরের জন্য তারা সহায়তা পাবেন।

দারমানিন এতে বলেন, ইউক্রেন এবং যুদ্ধের শিকারদের সাহায্যে ইউরোপীয় ইউনিয়ন সবকিছু করবে।

ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের ফরাসি প্রেসিডেন্সি ইউরোপীয় কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, এর মাধ্যমে ইউক্রেনের প্রতি সংহতি প্রদর্শন করা হবে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি ইইউর এই সিদ্ধান্তকে ‘অভূতপূর্ব’ বলে অভিহিত করেছেন। এক টুইটে তিনি বলেন, এটি শরণার্থীদের সুরক্ষা প্রদান করবে। আমরা এর দ্রুত এবং বিস্তৃত প্রয়োগকে উৎসাহিত করি।

রাশিয়ার সর্বাত্মক হামলার মুখে ইউক্রেন ছেড়ে পালিয়ে গেছেন প্রায় ১০ লাখ মানুষ। হামলা শুরুর পর মাত্র এক সপ্তাহে বিপুল সংখ্যক এসব মানুষ ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোতে গেছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

এমএইচএস