ইউক্রেনে ‘সবচেয়ে খারাপ পরিস্থিতি সামনে আসছে’ বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ৯০ মিনিটের ফোনালাপের পর তিনি বলেছেন, রাশিয়া পুরো ইউক্রেন দখলে নিতে পারে বলে তার মনে হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ফরাসি প্রেসিডেন্টের জ্যেষ্ঠ একজন সহযোগী বলেছেন, প্রেসিডেন্ট পুতিন তাকে (এমানুয়েল ম্যাঁক্রো) যা বলেছেন তার প্রেক্ষিতে সবচেয়ে খারাপ সময় আসছে বলে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ধারণা করছেন।

তিনি বলেন, ‘রুশ প্রেসিডেন্ট পুতিন আমাদের যা বলেছেন, তাতে এমন কিছু ছিল না যা আমাদের আশ্বস্ত করতে পারে। তিনি অভিযান চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় দেখিয়েছেন।’

ম্যাক্রোঁর ওই সহযোগী বলেন, পুতিন পুরো ইউক্রেনের নিয়ন্ত্রণ নিতে চান। পুতিনের ভাষায়, ‘ইউক্রেন নাৎসিমুক্ত না হওয়া পর্যন্ত অভিযান চলবে।’ তিনি বলেন, ‘আপনি বুঝতে পারেন এসব শব্দ কতটা মর্মান্তিক এবং অগ্রহণযোগ্য।’

ইউক্রেনে বেসামরিক হতাহতের ঘটনা এড়ানো এবং মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ তৈরি করে দিতে পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। তবে পুতিন সেখানে মানবিক সহায়তার পক্ষে বলে ম্যাক্রোঁকে জানালেও কোনো ধরনের প্রতিশ্রুতি দেননি।

এছাড়া ইউক্রেনে বেসামরিক নাগরিক ও স্থাপনা লক্ষ্য করে রাশিয়ার সামরিক বাহিনী অভিযানের অভিযোগ অস্বীকার করেছেন পুতিন। আক্রমণের মূল্য চোকানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে আরও অতিরিক্ত নিষেধাজ্ঞার চাপ দেবেন বলে জানিয়েছেন তার ওই সহযোগী। ফোনালাপের সময় দুই নেতার মধ্যে কোনো ধরনের উত্তেজনা ছড়ায়নি বলে জানিয়েছেন তিনি।

হামলার পরিকল্পনা এক বছর আগের: রুশ এমপি

এদিকে, রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার একজন সদস্য বলেছেন, মস্কো ১২ মাস আগেই ইউক্রেন আক্রমণের পরিকল্পনা শুরু করেছিল। ইউক্রেনে রাশিয়ার হামলার দ্বিতীয় সপ্তাহে বুধবার রাষ্ট্র-নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল ওয়ান টিভিকে এই তথ্য জানিয়েছেন তিনি।

রিফাত শায়খুৎদিনভ নামে ওই সংসদ সদস্য বলেন, আমরা এই হামলা প্রস্তুত করিনি। এটি স্বতঃস্ফূর্তভাবেই এসেছে।
 
চ্যানেল ওয়ানের দৈনিক টকশো ‘টাইম উইল টেল’-এ অংশ নিয়ে তিনি বলেন, এই হামলার ব্যাপারে এক বছর ধরে প্রস্তুতি নেওয়া হচ্ছিল। হয়তো আরও বেশি সময় আগে থেকে। ইউক্রেনে কী ঘটছে আমরা সেটি বোঝার চেষ্টা করেছি। তাদের আগাম সতর্ক করেও দেওয়া হয়েছিল। 

দুমার এই সদস্য বলেছেন, আক্রমণ না চালালে হামলার মুখে পড়ত রাশিয়া। তিনি বলেন, ‘‘গোয়েন্দা তথ্যে আমরা জানতে পেরেছিলাম আক্রমণের দু’দিনের মধ্যে তাদের পরাজিত করতে পারব। অবশ্যই আমরা সেখানে আমাদের নাগরিকদের রক্ষা করছি।’’

সূত্র: এএফপি, বিবিসি।

এসএস