গত এক সপ্তাহের তীব্র যুদ্ধে জড়িত রাশিয়া-ইউক্রেন। চলছে হামলা, করা হচ্ছে প্রতিরোধও। রাশিয়ার হামলায় ইতোমধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বেশ কয়েকটি শহর। সামরিক, বেসামরিক অবকাঠামোর পাশাপাশি হামলার শিকার হয়েছে হাসপাতালও।

ইউক্রেনের প্রধান দক্ষিণ-পূর্ব উপকূলীয় শহর মারিউপোলের মেয়র বলেছেন, রুশ বাহিনী ঘণ্টার পর ঘণ্টা বন্দরে আঘাত করেছে। তারা বেসামরিক লোকদের বেরোতে বাধা দেওয়ার চেষ্টা করছে।

ভাদিম বোইচেঙ্কো একটি সংবাদ সম্মেলনে বলেছেন, রাশিয়ান বাহিনী টানা ১৪ ঘণ্টা ধরে শহরটিতে আঘাত করেছিল। শহরের গণপরিবহন বন্ধ। কয়েকটি জেলা বিচ্ছিন্ন। শুক্রবার বিকেল থেকে শহরের অনেক এলাকায় বিদ্যুৎ নেই। মাত্র হাতেগোনা কয়েকটি দোকান খোলা ছিল।

আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান পাভলো কিরিলেনকো বলেছেন, শহরের বাম তীরে একটি প্রসূতি হাসপাতাল রয়েছে। এমন সব স্থাপনা লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে।

রাশিয়ার আগ্রাসনে ২ হাজারের বেশি বেসামরিক নিহত : ইউক্রেন

এদিকে, রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনে ২ হাজারের বেশি বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে বলে দাবি করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ। রাশিয়ার সামরিক বাহিনীর ইউক্রেনজুড়ে অনবরত গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলায় এই প্রাণহানি ঘটেছে বলে বুধবার ইউক্রেনের ইমারজেন্সি সার্ভিস জানিয়েছে। নিহতদের মধ্যে অন্তত ১০ উদ্ধারকর্মীও রয়েছেন।

ইউক্রেনজুড়ে রাশিয়ার অব্যাহত গোলাবর্ষণে ৪ শতাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এছাড়া উদ্ধারকর্মীরা অন্তত ৪১৬টি বিস্ফোরক নিষ্ক্রিয় করেছেন। ইমারজেন্সি সার্ভিস বলছে, সাত দিনের এই যুদ্ধে রাশিয়া শত শত পরিবহন কেন্দ্র, আবাসিক ভবন, হাসপাতাল ও কিন্ডারগার্টেন ধ্বংস করেছে।

এমএইচএস