চলতি মাসের ২০ তারিখ ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। এতে অক্টোবর মাসের প্রথম ২০ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৮৪ জনের মৃত্যু হলো, যা গত সেপ্টেম্বর মাসের চেয়ে বেশি। সেপ্টেম্বরে ডেঙ্গুতে ৮০ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে ২৪৭ জনের মৃত্যু হলো।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিন থেকে এসব তথ্য জানা গেছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাওয়া ছয়জনের মধ্যে চারজন ঢাকা উত্তর সিটি করপোরেশনের এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও চট্টগ্রাম বিভাগে একজন করে মৃত্যু হয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে চারজন নারী ও দুজন পুরুষ।

এতে বলা হয়ে, হাসপাতালে নতুন ভর্তিদের মধ্যে বরিশাল বিভাগে ৮৩ জন, চট্টগ্রাম বিভাগে ১৯৬ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ২৮২, ঢাকা উত্তর সিটিতে ২৪২, ঢাকা দক্ষিণ সিটিতে ২২৬, খুলনা বিভাগে ১৪৬ জন রয়েছেন। এছাড়া রাজশাহী বিভাগে ৪২ জন, ময়মনসিংহ বিভাগে ৩৮ জন, রংপুর বিভাগে ৩৬ জন এবং সিলেট বিভাগে ৭ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, জুলাই থেকে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে। জুলাই মাসে ২ হাজার ৬৬৯ জন আক্রান্ত হন। পরের মাস আগস্টে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা দ্বিগুণের বেশি হয়, যার পরিমাণ ৬ হাজার ৫২১ জন। আগস্টের তুলনায় সেপ্টেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্ত প্রায় তিন গুণ বেড়ে হয় ১৮ হাজার ৯৭ জন। চলতি মাসে ইতিমধ্যে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৪২–এ।

আক্রান্তের সঙ্গে সঙ্গে মৃত্যুও বাড়ছে। গত জুলাই মাসে ডেঙ্গুতে ১২ জনের মৃত্যু হয়। আগস্ট মাস তা বেড়ে দাঁড়ায় ২৭ জনে। গত সেপ্টেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৮০ জনের মৃত্যু হয়েছে।

ডেঙ্গুতে বেশি পুরুষ আক্রান্ত হলেও নারীরা বেশি মারা যাচ্ছেন। চলতি বছরের এখন পর্যন্ত মোট আক্রান্তের ৬৩ শতাংশ পুরুষ ও ৩৭ শতাংশ নারী। তবে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৫৩ শতাংশ নারী ও ৪৭ শতাংশ পুরুষ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এবছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত সবমিলিয়ে ৪৯ হাজার ৮৮০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। বছরের এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ২৪৭ জনের। গত বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন। মারা যান ১ হাজার ৭০৫ জন।

এমএসএ