নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর থেকে অন্যান্য সব ক্যাডার সার্ভিসের কর্মকর্তাদের প্রত্যাহার এবং অভিজ্ঞ নার্সদের পদায়নের একদফা দাবিতে আবারও কর্মবিরতি শুরু করেছেন নার্সরা।

সোমবার (৭ অক্টোবর) নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের আহ্বায়ক ড. মো. শরিফুল ইসলাম ও সদস্য সচিব ড. মো. নুরুল আনোয়ার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঘোষণা অনুযায়ী, দুই দিনের এই কর্মবিরতির কর্মসূচি মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু করে দুপুর ১টা পর্যন্ত পালন করবেন নার্সরা। এ ছাড়া আগামীকাল বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত পাঁচ ঘণ্টা কর্মবিরতি পালন করবেন তারা।

কর্মবিরতি চলাকালীন হাসপাতালে জরুরি ও মুমূর্ষু রোগীদের সেবায় নার্স ও মিডওয়াইফ জরুরি স্কোয়াডে নিয়োজিত থাকবে। জরুরি বিভাগ, ইমার্জেন্সি ওটি, ডায়ালাইসিস, আইসিইউ, সিসিইউ, পিআইসিইউ, এইচডিইউ ইউনিটগুলো কর্মবিরতির আওতামুক্ত থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ অক্টোবর স্বাস্থ্যসেবা বিভাগ থেকে দুজন নার্সিং কর্মকর্তাকে পরিচালক পদে পূর্ণ দায়িত্বে পদায়নের পরিবর্তে অতিরিক্ত দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এই প্রজ্ঞাপন আমাদের একদফা দাবির পরিপন্থি। দেশের প্রতিটি স্তরের নার্সরা এই প্রজ্ঞাপন প্রত্যাখ্যান করেছে। নার্সরা চলমান আন্দোলনে যথেষ্ট ধৈর্যশীলতার পরিচয় দিয়ে বিভিন্ন সময় প্রশাসনের দাবি বাস্তবায়নের আশ্বাসে কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি স্থগিত ঘোষণা করে। কিন্তু দাবি বাস্তবায়ন না হওয়ায় তারা ক্ষোভ প্রকাশ করেন।

এই একদফা দাবি না মানলে কমপ্লিট শাটডাউনে যাওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। নার্সদের সংগঠনটির নেতারা জানিয়েছেন, প্রায় একমাস ধরে এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। তাদের দাবি, আমলা ও ক্যাডার অফিসারদের বাদ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে নার্সদের মধ্য থেকে এসব পদে পদায়ন হোক।

এ বিষয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও স্বাস্থ্য উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেছিল সংগঠনটি। কিন্তু তারা জানান, স্বাস্থ্য উপদেষ্টা আশ্বাস দিলেও তাদের দাবি এখন পর্যন্ত মেনে নেওয়া হয়নি।

টিআই/পিএইচ