রসুনে রয়েছে অ্যালিসিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রসুনে আছে সেলেনিয়াম যৌগ, যা ক্যানসার কোষ ধ্বংস করে। রসুন রক্ত পরিশোধন করে রক্ত সঞ্চালন বাড়ায়, হৃদরোগ ও উচ্চরক্তচাপ প্রতিরোধ করে, ওজন কমায়। পুষ্টিগুণে সমৃদ্ধ হওয়ায় রসুনকে সুপারফুডের অন্তর্ভুক্ত করা হয়েছে।

রসুনের মধ্যে শরীরের জন্য উপকারী থায়ামিন (ভিটামিন বি১), নায়াসিন (ভিটামিন বি৩), রাইবোফ্লাবিন (ভিটামিন বি২), প্যান্টোথ্যানিক অ্যাসিড (ভিটামিন বি৫), ভিটামিন বি৬, ফোলেট (ভিটামিন বি৯), সালফার কম্পাউন্ড ও সেলেনিয়াম রয়েছে।

বাজারে চার ধরণের রসুন পাওয়া যায়। সাদা, গোলাপি, কালো ও বেগুনি। এর মধ্যে সাদা রসুনই বেশি ব্যবহার হয়। কিন্তু স্বাস্থ্যের উপকারিতা ও ওজন কমানোর জন্য আদতে কোন রসুন খাওয়া উচিত?

বেগুনি রসুন

এই রসুনের বাইরের খোলাটা বেগুনি, তবে ভেতরের কোয়া সাদা। এই কোয়াগুলো সাদা রসুনের থেকে বড় হয় এবং বেশি রসাল হয়।

কালো রসুন

কালো রসুন ‘সুপারফুড’। বাজার থেকে কেনা সাধারণ রসুনকেই দিন পনেরো রেখে ফার্মেন্টেড করে নিলেই তৈরি হয়ে যায় কালো রসুন। এর পুষ্টিগুণ সাধারণ রসুনের দ্বিগুণ। ভিটামিন বি, ফোলেট, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়াম, জিঙ্ক, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালশিয়ামের মতো নানা খনিজ রয়েছে এই রসুনে।

গোলাপি রসুন

এই রসুনের স্বাদ তুলনামূলক মিষ্টি, এক-একটিতে ১০টি করে কোয়া থাকে। কাঁচা বা রান্না করে এই রসুন খাওয়া যায়। এই রসুনে ভিটামিন এ, বি, সি ভরপুর পরিমাণে থাকে। রয়েছে কপার, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম,আয়রন, জিংকের মতো নানা খনিজ। সূত্র- নিউজ ১৮

এমজে