আওয়ামী লীগ সমর্থিত স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাবেক দুর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক ডা. আবু ফয়সাল মো. আরিফুল ইসলাম নবীনকে পদোন্নতি দেওয়ার একদিন পরই আবার সেই প্রজ্ঞাপন বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার স্বাস্থ্য সেবা বিভাগের (পার-১) উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পূর্বের জারি করা সিদ্ধান্ত বাতিল করা হয়। এর আগে বুধবার পদোন্নতির প্রজ্ঞাপনও সই করেছিলেন তিনি। 

নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়াধীন স্বাস্থ্য সেবা বিভাগের পার-১ শাখার গত ২৫ সেপ্টেম্বরের ৮৫.০০.০০০০.১৪৭.১২.০২৩.২৩.৫৪২ নং স্মারকে জারিকৃত পদোন্নতি ও পদায়ন আদেশটি এতদ্বারা নির্দেশক্রমে বাতিল করা হলো।

ডা. আবু ফয়সাল মো. আরিফুল ইসলাম নবীন স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক পদে সংযুক্তিতে রয়েছেন। তিনি খুলনা মেডিকেল কলেজের (খুমেক) ৪র্থ ব্যাচের (১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষ) সাবেক শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। 

পরে ডা. নবীন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) ২০১৭-১৮ সেশনে দুর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদকের দায়িত্ব পান। পরে ২০২২ সেশনের কমিটিতে যুগ্ম মহাসচিব পদে প্রার্থিতাও করেন। বৈষম্যবিরোধী আন্দোলনের বিরুদ্ধেও তিনি সোচ্চার ছিলেন বলে অভিযোগ রয়েছে। তিনি ২০০৫ সালে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে উত্তীর্ণ হয়ে ২০০৬ সালে চাকরিতে যোগ দেন।

টিআই/এনএফ