ওজন কমাতে অনেকেই চিয়া বীজের ওপর ভরসা করেন। তবে চিয়া বীজের সঙ্গে কিছু খাবার খেলে হিতে বিপরীত হতে পারে। সেই খাবারগুলো চিয়ার সঙ্গে না খাওয়াই উচিত।

* ওজন কমাতে অনেকেই চিয়া বীজের ওপর ভরসা করেন। তবে নিয়ম করে চিয়া বীজ খেলেই যে ওজন কমবে তা কিন্তু নয়। মেনে চলতে হবে আরও বেশ কিছু নিয়ম।

* চিয়া বীজ হজমে সাহায্য করে। বিপাকহার বৃদ্ধিতে চিয়া বীজের জুড়ি নেই। তবে চিয়া বীজের সঙ্গে কিছু খাবার খেলে আবার হিতে-বিপরীত হতে পারে। সেই খাবারগুলি চিয়ার সঙ্গে না খাওয়াই উচিত।

* পুষ্টিবিদ জানান, অনেকেই শুধু চিয়া বীজের ভরসায় রোগা হবেন ভাবেন। কিন্তু নিয়ম না মেনে যদি শুধু চিয়া বীজ খান, রোগা হওয়া সম্ভব নয়।

* দুধ, দই বা এই ধরনের খাবারের সঙ্গে চিয়া বীজ খাওয়া উচিত নয়। দুগ্ধজাত খাবার এমনিতেই গ্যাস-অম্বলের ঝুঁকি বাড়িয়ে তোলে। আর সঙ্গে যদি চিয়া বীজ খাওয়া যায়, তবে সমস্যা বাড়বে।

* চিনি থাকা পানীয়ের সঙ্গে চিয়া বীজ খাওয়া উচিত নয়। চিয়া বীজ খাওয়ার আগে বা পরে মিষ্টি পানীয় খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই ডায়াবিটিস রোগীদের সাবধান থাকা উচিত।

* যেসব খাবারে সোডিয়ামের পরিমাণ অনেকটাই বেশি সেগুলির সঙ্গে চিয়া বীজ খেলে রক্তচাপ বৃদ্ধির ঝুঁকি থাকে। তাই চিয়া বীজ খাওয়ার আগে এবং পরে এই ধরনের খাবার খাওয়া উচিত নয়।

এমজে