ঘরে ঘরে এখন বাতের ব্যথার সমস্যা। কারও হাঁটুতে সমস্যা তো কারও আবার কোমরে ব্যথা। কখনও আবার গাঁটে গাঁটে যন্ত্রণা। বাতের ব্যথা একবার হলে খুব ভোগায়। কখন তার ব্যথা জানান দিয়ে উঠবে কেউ বলতে পারে না।

গরমের সময় বা বর্ষায় আর্দ্রতা থাকে বলে বেশি বাতের সমস্যা হয়। বেড়ে যায় ব্যথা। এমনকি সেই ব্যথা এমন জায়গায় পৌঁছায় যে হাত, পা ভাঁজ করতেও সমস্যা হয়। তবে কিছু নিয়ম মানলে কিন্তু এই সময়ে আরাম মিলতে পারে।

শরীরে বাতের ব্যথা বাড়লে অনেকেই হাঁটাচলা একদম কমিয়ে দেন, সাধারণ কাজগুলোও করতে চান না। এই অভ্যাস কিন্তু মোটে ভাল নয়। বাতকে হার মানাতে হলে, নিয়মিত হাঁটাহাঁটি করা জরুরি। যোগ ব্যায়াম করুন। তাহলেই আরাম পাবেন।

ব্যথার চোটে অনেক সময় জয়েন্টে জয়েন্টে ব্যথার প্রকোপ বাড়ে। এক্ষেত্রে গরম সেঁক দিতে পারেন। গরম কাপড় দিয়ে সেঁক দিন। আরাম পাবেন। বাতের ব্যথার সমস্যা থাকলে হালকা গরম জলে স্নান করুন, সেটা ভালো।

পানি বা তরল খাবার বেশি করে খেতে হবে। শরীরের ভিতরের আর্দ্রতা অস্থিসন্ধির তরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। অস্থিসন্ধির তরল শুকিয়ে গেলে ব্যথা বেশি হতে পারে।

স্বাস্থ্যকর খাবার নিয়মিত খাওয়া কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, বাদাম, মাছ, সবজি এইসব খাবার নিয়মিত খাদ্য তালিকায় রাখাটা গুরুত্বপূর্ণ। পুষ্টিগুণ সম্পন্ন খাবার শরীর ভালো রাখার জন্য ও হাড়ের স্বাস্থ্যের জন্য জরুরি।

বেশি ওজন শরীরের জন্য ভালো নয়। অতিরিক্ত ওজনের ফলে হাঁটু ও অন্যান্য অস্থিসন্ধিতে চাপ পড়ে। যার জেরে হাড় ক্ষয়ে যেতে পারে। আর্থ্রাইটিসের ব্যথা বাড়তে পারে।

হাড়ের ব্যথা বা বাতের ব্যথা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সঠিক চিকিৎসা হলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়াও সম্ভব। সঙ্গে নিয়মিত সঠিক সময়ে ওষুধ খেতে হবে এবং শরীরচর্চাও করতে হবে।

পিএইচ