বিসিএস পরিবার পরিকল্পনা (সাধারণ) ক্যাডার বিলুপ্ত করে বিসিএস পরিবার পরিকল্পনা টেকনিক্যাল ক্যাডারের (মেডিকেল) অধীনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর পরিচালনার দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটিতে কর্মরত চিকিৎসক-কর্মকর্তারা।

তাদের দাবি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের মতো অধিদপ্তরের মহাপরিচালক থেকে শুরু করে সব পর্যায়ের পদগুলোতে মেডিকেল টেকনিক্যাল চিকিৎসক-কর্মকর্তাদের পদায়ন করতে হবে। এমনকি দ্রুত দাবি বাস্তবায়নে সাত দফা প্রস্তাবনাও দিয়েছেন তারা।

রোববার (৮ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সামনে ‘পরিবার পরিকল্পনা সরকারি চিকিৎসক সমিতি, বাংলাদেশ।’ আয়োজিত মানববন্ধন ও সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক (সিসিএসডিপি ইউনিট) ডা. মো. সোহলে হাবিব। এসময় তিনি বলেন, বাংলাদেশে ১৯৭৫ সাল থেকে মাতৃস্বাস্থ্য ও শিশুস্বাস্থ্য (এমসিএইচ) কার্যক্রম শুরু হয়। তখন থেকেই স্বাস্থ্য বিভাগের চিকিৎসকদের প্রেষণে পদায়নের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। পরবর্তীতে ১৯৯০ সালে প্রথম সরাসরি নিয়োগের মাধ্যমে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে চিকিৎসক নিয়োগ হয়। বর্তমানে ১১২০টি পদের বিপরীতে চিকিৎসকরা চাকরিতে নিয়োগপ্রাপ্ত হয়। কিন্তু ৯০ এর দশকে পরিবার পরিকল্পনা কর্মকর্তা নামক পদে নন-ক্লিনিক্যাল কর্মকর্তাদের চাকরি দেওয়া হয়। যারা ১৯৯৮ সাল পর্যন্ত শুধুমাত্র হাসপাতালের ওষুধ বিতরণ ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে।

সোহলে হাবিব বলেন, অধিদপ্তরের সম্পূর্ণ কার্যক্রম ক্লিনিক্যাল হওয়ায় তারা মাঠ পর্যায়ে এমসিএইচ বেজড কার্যক্রম পরিচালনা করছে। বিশেষ করে স্বল্প মেয়াদি খাবার বড়ি, ইনজেকশন, দীর্ঘমেয়াদি অস্থায়ী পদ্ধতি ইমপ্ল্যান্ট, আইউডি এবং স্থায়ী পদ্ধতি: পুরুষ ও নারী বন্ধ্যাকরণ সেবা এবং সেবা পরবর্তী সব জটিলতার চিকিৎসা দিচ্ছে। এছাড়া ১০ ও ২০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে জরুরি প্রসব সেবা এবং রাজধানীর বিশেষায়িত হাসপাতালে সব ধরনের মাতৃ ও শিশুস্বাস্থ্য সেবা এই চিকিৎসক কর্মকর্তার মাধ্যমেই সম্পন্ন হয়।

তিনি আরও বলেন, ১৯৯৮ সালে কৌশলে আলাদা বিভাগ গঠন করে পরিবার পরিকল্পনা ৬০৩টি পদে ক্যাডারভুক্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। কিন্তু বিদ্যমান চিকিৎসক কর্মকর্তার ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। পরে মামলার মাধ্যমে চিকিৎসকরা সরকারি কর্ম কমিশনের পরামর্শক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (পরিবার পরিকল্পনা) গঠন ও ক্যাডার আদেশ ২০২০ আলোকে পরিবার পরিকল্পনা টেকনিক্যাল মেডিকেল ক্যাডার স্বতন্ত্র ক্যাডার প্রতিষ্ঠিত হয়। কিন্তু নন-ক্লিনিক্যাল কর্মকর্তারা (জেলা, বিভাগ ও অধিদপ্তর) পর্যায়ে সব চিকিৎসক কর্মকর্তাদের কার্যক্রম (বদলি, এসিআর, পরিকল্পনা প্রণয়ন) করে আসছে। ফলে মাঠ পর্যায়ে সব কার্যক্রমের মধ্যে বৈপরীত্য বিরাজ করে।

এ সময় বক্তারা অন্যান্য বলেন, গঠনতন্ত্র অনুযায়ী বিদ্যমান ১১২০টি পদের বিপরীতে পরিচালক পদ শুধুমাত্র ২টি (০.০১৭%), উপ-পরিচালক পদ মাত্র ২টি (০.০১৭%), সহকারী পরিচালক পদ ৫৫টি (৪.৯১%), মেডিকেল অফিসার ১০৬১টি (৯৪.৭৩%), যা একটি সুসংগঠিত ক্যাডার সৃষ্টির অন্তরায়। বিদ্যমান পদকাঠামোতে একজন ক্যাডার কর্মকর্তা তার প্রায় সম্পূর্ণ চাকরিকাল একটি পদেই সমাপ্তি ঘটছে। মাঠ পর্যায়ের চিকিৎসকরা সব কার্যক্রম পরিচালনা করছে কিন্তু কোনো পদোন্নতি হয় না।

তারা আরও বলেন, সব (টেকনিক্যাল) চিকিৎসকই তার প্রথম নিয়োগ পাওয়া পদে চাকরির শুরু করে এবং একই পদে চাকরি থেকে অবসরে যাচ্ছেন। অন্যদিকে পরিবার পরিকল্পনা কর্মকর্তারা বিসিএস পরিবার পরিকল্পনা (সাধারণ) ক্যাডাররা অধিদপ্তরের বিভাগীয়, জেলা পর্যায়ে সব পদগুলোতে পদসোপান তৈরি এবং প্রমোশনের ব্যবস্থা করেছে। ফলে টেকনিক্যাল বিভাগের বিভিন্ন পর্যায়ে কর্মরতরা বঞ্চিত হচ্ছেন। কিন্তু এখন সময় এসেছে দপ্তরটির নিষ্পেষিত চিকিৎসক কর্মকর্তাদের যৌক্তিক দাবি পূরণ করে ন্যায্য অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে বৈষম্যহীন অধিদপ্তরের পুনর্গঠন করতে হবে।

এ সময় বৈষম্য ও বঞ্চনার শিকার চিকিৎসক কর্মকর্তারা ৭ দফা দাবি জানান। দাবিগুলো হলো, মহাপরিচালক থেকে সব প্রশাসনিক পদসমূহে চিকিৎসক কর্মকর্তাদের পদসৃষ্টি করে পদায়ন করতে হবে। পরিবার পরিকল্পনা (সাধারণ) ক্যাডার বিলুপ্তিকরণ/ অন্য ক্যাডারে মার্জ করে দিতে হবে। দ্রুততম সময়ের মধ্যে চিকিৎসক কর্মকর্তাদের ‘গ্রেডেশন লিস্ট’ প্রকাশ ও কার্যকর করতে হবে। অনতিবিলম্বে ক্যাডার নম্বর ও পদোন্নতির দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করতে হবে। ২০২৩ সালে ‘নন-ক্যাডার’ পদে যোগদান করা চিকিৎসক কর্মকর্তাদের ‘এনক্যাডারমেন্ট ভুক্তির’ গেজেট প্রকাশ এবং প্রথম যোগদানের তারিখ থেকে তা কার্যকর করতে হবে। আয়ন ব্যয়ন (ডিডিওশিপ) এর ক্ষেত্রে শুধুমাত্র চিকিৎসকরাই থাকবেন। যেহেতু বিসিএস (পরিবার পরিকল্পনা) টেকনিক্যাল (মেডিকেল) ক্যাডার সম্পূর্ণ আলাদা ক্যাডার। তাই এই ক্যাডারের অন্তর্ভুক্ত সব কর্মকর্তার যাবতীয় নথিপত্র, বেতন ভাতাদি, এসিআরসহ সার্বিক বিষয়ে সংশ্লিষ্ট ক্যাডারের ঊর্ধ্বতন চিকিৎসক কর্মকর্তার নিয়ন্ত্রণে থাকবে।

টিআই/এসকেডি