‘শান্তি সমাবেশ’ নামক প্ল্যাটফর্ম তৈরি করে ছাত্র-জনতার একদফার কবর দিতে চাওয়া কুমিল্লা মেডিকেল কলেজের এক চিকিৎসককে এবার রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস অ্যান্ড হাসপাতালে পদায়ন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। পদায়নকৃত চিকিৎসক হলেন কুমিল্লা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. নাজমুল হাছান চৌধুরী।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের (পার-২ শাখা) সিনিয়র সহকারী সচিব আবু রায়হান দোলন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পদায়নের এ আদেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বিসিএস স্বাস্থ্য ক্যাডার ও স্বাস্থ্য সার্ভিসের নিম্নবর্ণিত কর্মকর্তাদেরকে তাদের নামের পাশে বর্ণিত কর্মস্থলে বদলি ও পদায়ন করা হলো। পদায়নকৃত কর্মকর্তা আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে বদলিকৃত কর্মস্থলে যোগদান করবেন। অন্যথায় পরবর্তী কর্ম দিবসে বর্তমান কর্মস্থল থেকে তাৎক্ষণিক অব্যাহতি মর্মে গণ্য হবেন।

জানা গেছে, গত ৩ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিপক্ষে শান্তি সমাবেশের আয়োজন করেন আওয়ামীপন্থি চিকিৎসকরা। এরই অংশ হিসেবে কুমিল্লা মেডিকেলেও শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অধ্যাপক ডা. নাজমুল হাছান চৌধুরী অংশগ্রহণ করেন এবং তিনি শান্তি সমাবেশের সম্মুখসারিতে ছিলেন।

অধ্যাপক ডা. নাজমুল হাছানকে ঢাকায় পদায়নের পর থেকে ক্ষুব্ধ কুমিল্লার চিকিৎসকরা। শাফি উল্লাহ নামে এক চিকিৎসক ফেসবুকে লিখেছেন, বিজয়ের ১ মাস পরে আজকের দিনটা হয়ত আনন্দের হতে পারতো। কিন্তু, যা অবস্থা দেখতেছি, এতে মন আবার ক্ষত-বিক্ষত। যাদের হাতে ছাত্র-জনতার রক্ত লেগে আছে, যারা ছাত্রদের জঙ্গি বানিয়ে শান্তি সমাবেশ করেছিল, তাদের বিচার না হয়ে উল্টো প্রমোশন হয়ে যাচ্ছে। তারা রাঘববোয়াল হয়ে এখন সবার অধিকার নষ্ট করে মহা-বৈষম্য সৃষ্টি করবে। এদেরকে এখনই চিহ্নিত করে থামানো উচিত।

এ বিষয়ে জানতে অধ্যাপক ডা. নাজমুল হাছানের কাছে ফোন করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি।

একই প্রজ্ঞাপনে অধ্যাপক ডা. নাজমুল হাছান ছাড়াও ১২ চিকিৎসককে বদলি ও পদায়ন করা হয়েছে। এরমধ্যে ছয়জনকে নিউরোসায়েন্সসে পদায়ন করা হয়েছে। ছয়জনকে নিউরোসায়েন্স থেকে বদলি করা হয়েছে।

টিআই/পিএইচ