দেশের প্রতিটি হাসপাতালে আগামীকাল বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে পুনরায় স্বাভাবিক সূচিতে চিকিৎসাসেবা দেওয়া হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এতে করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় গতিহীন হয়ে পড়া স্বাস্থ্যসেবা খাত আবারও গতিশীল হয়ে উঠবে প্রত্যাশা তাদের।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এই তথ্য জানান হাসপাতালের রেসিডেন্ট চিকিৎসক আব্দুল আহাদ।

তিনি বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল ৮টা থেকে দুই ঘণ্টা আমরা অবস্থান কর্মসূচি পালন করেছি। এরপর সকাল ১০টা থেকে আমাদের বহির্বিভাগে সেবা চালু হয়েছে। চিকিৎসকরাও বহির্বিভাগসহ অন্যান্য বিভাগে কাজে যোগ দিয়েছেন। আগামীকাল (বুধবার) থেকে সারা দেশের হাসপাতালগুলোতে স্বাভাবিক সূচিতে চিকিৎসাসেবা দেওয়া হবে।

এর আগে, শনিবার (৩১ আগস্ট) রোগীর মৃত্যুর ঘটনায় অবহেলার অভিযোগে ঢামেক হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার ঘটনা ঘটে। এতে করে রোববার (১ সেপ্টেম্বর) সকাল থেকে ‘কমপ্লিট শাটডাউন’ পালন করেন ঢামেকসহ সরকারি হাসপাতালের চিকিৎসকরা। হামলাকারীদের গ্রেপ্তার-বিচার, নিরাপদ কর্মস্থল নিশ্চিত করাসহ চার দফা দাবিতে তারা এই কর্মসূচি পালন করেন।

পরে দাবি পূরণের আশ্বাস পেয়ে রোববার রাত পৌনে আটটার দিকে প্রায় ১২ ঘণ্টা পর কর্মবিরতি স্থগিত করে কাজে ফেরেন চিকিৎসকেরা।

হাসপাতাল সূত্র জানায়, শনিবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) প্রকৌশল বিভাগের এক শিক্ষার্থী বন্ধুকে বিমানবন্দরে নামিয়ে দিয়ে মিরপুরে ফেরার পথে দুর্ঘটনায় গুরুতর জখম হন। আশপাশের লোকজন তাকে উদ্ধার করে প্রথমে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে যান। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। এ দিন সকালে তিনি মারা যান।

এর কয়েক ঘণ্টা পর রাতে একই হাসপাতালে সন্ত্রাসীরা ঢুকে একজন রোগীকে অস্ত্র দিয়ে আঘাত করে। এ সময় সন্ত্রাসীরা চিকিৎসকদেরও মারধর করে।

টিআই/কেএ