বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) আইন অনুযায়ী তিন বছর সময়কালীন মেডিকেল চিকিৎসা ও প্রশিক্ষণপ্রাপ্ত মেডিকেল ডিপ্লোমাধারী মেডিকেল সহকারীরা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সনদ পাবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আজ (মঙ্গলবার) বিএমডিসির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. মো. লিয়াকত হোসেন সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে , বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন-২০১০ (২০১০ সালের ৬১ নং আইন) এর ১৫, ২৮, ২৯ নং ধারায় উল্লেখযোগ্য কিছু আইনের কথা বলা হয়েছে। এর মধ্যে ১৫ ধারায় নিবন্ধনযোগ্য মেডিকেল চিকিৎসা ডিপ্লোমা, ২৮ ধারায় প্রতারণামূলক প্রতিনিধিত্ব বা নিবন্ধনের দণ্ড এবং ২৯ ধারা অনুযায়ী ভুয়া পদবি, ইত্যাদি ব্যবহার নিষিদ্ধের বিষয়ে উল্লেখ করা আছে।

আইনগুলো নিম্নরূপ 
নিবন্ধনযোগ্য মেডিকেল চিকিৎসা ডিপ্লোমা- বাংলাদেশে অবস্থিত বা বাংলাদেশের বাইরে অবস্থিত কোনো মেডিকেল প্রতিষ্ঠান কর্তৃক তিন বছরের কম নয় এইরূপ সময়ব্যাপী, মেডিকেল চিকিৎসা-প্রশিক্ষণ সমাপ্তির পর উক্ত মেডিকেল চিকিৎসা ডিপ্লোমাধারী মেডিকেল সহকারীরা এই আইনের অধীন কাউন্সিল থেকে নিবন্ধিত হওয়ার যোগ্য হবেন।

প্রতারণামূলক প্রতিনিধিত্ব বা নিবন্ধনের দণ্ড- যদি কোনো ব্যক্তি প্রতারণার আশ্রয় নিয়ে ইচ্ছাকৃতভাবে নিজেকে একজন স্বীকৃত মেডিকেল চিকিৎসক বা স্বীকৃত ডেন্টাল চিকিৎসক হিসাবে এই আইনের অধীনে নিবন্ধন, অথবা নিবন্ধনের উদ্যোগ গ্রহণ, অথবা মিথ্যা বা প্রতারণামূলক প্রতিনিধিত্ব প্রকাশ করার চেষ্টা করেন অথবা মৌখিক বা লিখিতভাবে উক্তরূপ ঘোষণা করেন, তাহলে সেই ব্যক্তির অনুরূপ কার্য হবে একটি অপরাধ এবং এ জন্য তিনি তিন বৎসর কারাদণ্ড অথবা  এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হইবেন।

ভুয়া পদবি, ইত্যাদি ব্যবহার নিষিদ্ধ- এই আইনের অধীন নিবন্ধনকৃত কোনো মেডিকেল চিকিৎসক বা ডেন্টাল চিকিৎসক এমন কোনো নাম, পদবি, বিবরণ বা প্রতীক এমনভাবে ব্যবহার বা প্রকাশ করতে পারবে না যার ফলে তার কোনো অতিরিক্ত পেশাগত যোগ্যতা আছে বলে মনে হতে পারে। যদি না তা কোনো স্বীকৃত মেডিকেল চিকিৎসা- শিক্ষা যোগ্যতা বা স্বীকৃত ডেন্টাল চিকিৎসা-শিক্ষা যোগ্যতা হয়ে থাকে। ন্যূনতম এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রিপ্রাপ্ত ছাড়া অন্য কেউ ডাক্তার পদবি ব্যবহার করিতে পারবে না।

এতে আরও বলা হয়, বিএমডিসির কোনো কর্মকর্তা এই আইনের পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে না। শুধুমাত্র জাতীয় সংসদ এই আইন পরিমার্জন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে।

টিআই/এনএফ