বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) যেকোনো মূল্যে পিআইসিইউ (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) সেবা চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

তিনি বলেন, পিআইসিইউ চালুর পেছনে বড় অন্তরায় জনবল সংকট। তবে যেকোনো মূল্যে বিদ্যমান জনবল দিয়েই মুমূর্ষু শিশু রোগীদের জন্য এই পিআইসিইউ করা হবে।

শনিবানর (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে শিশু অনুষদভুক্ত সব বিভাগ, এনেন্থেসিয়া এনালজেসিয়া ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগ এবং শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যানরা ও সব শিক্ষকদের সঙ্গে অনুষ্ঠিত একটি গুরুত্বপূর্ণ সভায় উপাচার্য এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বর্তমানে আইসিইউ, সিসিইউ, এনআইসিইউ থাকলেও পিআইসিইউ নেই। পিআইসিইউ হলো শিশু রোগীদের আইসিইউ, যেখানে মুমূর্ষু শিশু রোগীদের নিবিড় পর্যবেক্ষণসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হয়ে থাকে। বিভিন্নসময় শিশুদের জটিল অপারেশন পরবর্তী অপরিহার্য চিকিৎসাসেবা দেওয়ার জন্য পিআইসিইউর বিকল্প নাই।

উপাচার্য বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয় আইসিইউ বিভাগ, শিশু সার্জারি বিভাগ, শিশু কার্ডিওলজি বিভাগ, শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি ও নিউট্রিশন বিভাগ, শিশু নেফ্রোলজি বিভাগ, শিশু বিভাগ, শিশু নিউরোলজি বিভাগ, শিশু হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগ, নিওনেটোলজি বিভাগ, পেডোডন্টিকস বিভাগ রয়েছে। এসব বিভাগের শিক্ষক, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীসহ বিদ্যমান জনবল দিয়েই পিআইসিইউ চালু করা হবে।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ডেন্টাল অনুষদে ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, অধ্যাপক ডা. সুরাইয়া বেগম, অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসেন, অধ্যাপক ডা. সুশংকর মন্ডল, অধ্যাপক ডা. রনজিত রঞ্জন রায়, অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নান. অধ্যাপক ডা. এটিএম আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।  

টিআই/এসএম