বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) এফসিপিএস প্রথম পর্ব পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পরীক্ষায় সর্বমোট অংশ নেওয়াদের মধ্য থেকে পাস করেছেন শতকরা ১৩.৩০ শতাংশ।

শনিবার (৬ জুলাই) রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বিসিপিএসের সচিব অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল।

তিনি জানান, পরীক্ষা আজ দুপুর ২টায় শেষ হয়েছে। রাতের মধ্যেই আমরা ফলাফল প্রকাশ করতে পেরেছি। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে পাস করেছেন ১ হাজার ৪২০ জন। পরীক্ষায় পাসের হার ১৩.৩০ শতাংশ। এবারের এফসিপিএস পার্ট-১ পরীক্ষায় ৯ হাজার ৪০০ শিক্ষার্থী অংশ নেন। শিক্ষার্থীরা বিসিপিএসের ওয়েবসাইটে রোল নম্বর দিয়ে প্রবেশ করে নিজ নিজ ফলাফল দেখতে পারবেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ৯টায় মেডিসিন ও অ্যালাইডের মাধ্যমে এফসিপিএস পার্ট-১ পরীক্ষা শুরু হয়। বিসিপিএসের অধীনে পোস্ট গ্রাজুয়েশনে প্রবেশের এ পরীক্ষায় ওই দিন অংশ নেন প্রায় সাড়ে তিন হাজার চিকিৎসক।

এর পর দিন শুক্রবার (৫ জুলাই) মৌলিক বিষয়সমূহ ও গাইনি অ্যান্ড অবস্টেট্রিক্স পরীক্ষায় প্রায় তিন হাজার ২০০ জন এবং আজ শনিবার (৬ জুলাই) অনুষ্ঠিত সার্জারি ও অ্যালাইডের পরীক্ষায় অংশ নেন প্রায় তিন হাজার ৩০০ জন পরীক্ষার্থী। তিন দিনে পরীক্ষায় অংশ নেবেন ১০ হাজারেরও বেশি চিকিৎসক।

টিআই/এসকেডি