শরীর তরতাজা রাখার পাশাপাশি আলুবোখরা নানা ধরনের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাও দূর করে। কারণ এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে। আর আলুবোখরায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই এটি খেলে পেটের সমস্ত সমস্যা দূর হয়। আর ওজনও থাকে নিয়ন্ত্রণে।

এই ফলটি কোলেস্টেরল কমানোর ক্ষেত্রেও খুবই ভাল। যাদের গ্যাস বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তাদের প্রতিদিন আলুবোখরা খাওয়া উচিত। তবে এটি অতিরিক্ত খাওয়াও অত্যন্ত ক্ষতিকর। কিন্তু রোজ এই ফলটি খেলে কোলন ক্যানসার এবং পাইলস বা অর্শের ঝুঁকি অনেকাংশে কমে।

বৃহদন্ত্রে উপস্থিত ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়াতেও এই ফলটি বেশ উপকারী। এই ফলটির স্বাদে অতুলনীয়।

টক-মিষ্টি স্বাদের ফলটি লাল এবং নীলচে রঙের হয়। এর মধ্যে থাকে একটি বীজ। আর সবথেকে বড় কথা হল, আলুবোখরা বা প্লাম ফলটি খনিজ পদার্থে সমৃদ্ধ এবং এটি পটাশিয়ামেরও একটি বড় উৎস। এর পাশাপাশি আলুবোখারায় বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়। যা শরীরকে সুস্থ ও ফিট রাখতে খুবই উপকারী।

এই ফল খাওয়া শরীরের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এমনকি আলুবোখরার মধ্যে কম ক্যালোরির উপাদান রয়েছে। অথচ এতে প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেলস রয়েছে যথাযথ পরিমাণে। সেই সঙ্গে ক্ষুধা বাড়াতেও সহায়ক এই ফলটি।

নিয়মিত এই ফল খেলে শরীরের একাধিক রোগ নিরাময় হয় এবং চোখও সুস্থ থাকে। এটি সুগার ও রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও দারুণ কার্যকর।

এমজে