নারীদের স্তনে কোনো ধরনের চাকা বা গোটা (লাম্প) দেখা মাত্রই হাসপাতালে গিয়ে স্ক্রিনিংয়ের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, ব্রেস্টে লাম্প সাধারণত ব্রেস্ট ক্যান্সারের কারণে হয়ে থাকে। তাই যথাসম্ভব শুরুতেই শনাক্তকরণ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বুধবার (২৬ জুন) সকালে রাজধানীর হাজারীবাগে শহীদ শামসুননেছা আরজু মনি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের শয্যা বৃদ্ধি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটা ব্যাপার আমাদের দেশে খুবই কমন। তা হলো ব্রেস্ট ক্যান্সার নিয়ে সাধারণত মায়েদের অবহেলা করে। কিন্তু এই অবহেলা থেকে বড় কিছুও হতে পারে। তবে ব্রেস্ট লাম্প মানেই কিন্তু ক্যান্সার নয়। স্তনে বিভিন্ন কারণে চাকা বা গোটা হতে পারে। এজন্য স্ক্রিনিংটা খুবই জরুরি।

নারী চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের কাছে যখন রোগী আসবে তখন আপনারা খেয়াল করবেন ব্রেস্টে কোন লাম্প আছে কি-না। আপনারা যদি সেরকম কোনো রোগী পান তাহলে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠাবেন। সেখানে অত্যাধুনিক যন্ত্রপাতিসহ ব্রেস্ট স্ক্রিনিংয়ের সেরা ফ্যাসিলিটি আছে। আপনারা যদি এইরকম দশ-পনেরজন করে রোগী পাঠান আমরা বিনামূল্যে সব টেস্ট করে তাদের চিকিৎসা করব।

ডা. সামন্ত লাল সেন বলেন, আমার খুবই কষ্ট লাগে যখন গ্রাম থেকে মায়েরা আসেন ব্রেস্ট ক্যান্সার নিয়ে। তারা এত দেরিতে আসেন তখন তাদের অপেক্ষা করা ছাড়া আর কিছুই করার থাকে না। এজন্য দ্রুত সম্ভব ব্রেস্ট ক্যান্সার শনাক্তকরণ সবচেয়ে গুরুত্বপূর্ণ। শুরুর স্টেজে এটা শনাক্ত করা গেলে যথাযথ চিকিৎসা করা যায়।

স্বাস্থ্য শিক্ষা সচিব মো. আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা এবং ঢাকা -১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ।

টিআই/এমজে