রংপুর মেডিকেল কলেজের থেকে এমবিবিএস সম্পন্ন করা ডা. মো. নূরুল হাসানের তথ্য ব্যবহার করে জেলার সুভাষ চন্দ্র মোহস্ত নামে এক ব্যক্তির বিরুদ্ধে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নিবন্ধন নেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত সুভাষ চন্দ্রের বিরুদ্ধে মামলা দায়ের করার প্রস্তুতি নিচ্ছে দেশের চিকিৎসকদের নিয়ন্ত্রক সংস্থাটি।

গণমাধ্যমে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে চিকিৎসকদের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিএমডিসি। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. মো. লিয়াকত হোসেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মো. নূরুল হাসান (তার প্রকৃত নাম: সুভাষ চন্দ্র মোহস্ত) গ্রাম, শাহীপাড়া, পোস্ট: রংপুর সদর, উপজেলা, রংপুর সদর, জেলা: রংপুর, তিনি রংপুর মেডিকেল কলেজ থেকে পাস করা একই নাম ডা. মো. নূরুল হাসান (বিএমডিসি রেজিস্ট্রেশন নং A-30921, Date: 28.03.2001) এর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমবিবিএস সার্টিফিকেট, রংপুর মেডিকেল কলেজের প্রত্যয়নপত্র ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্নশিপ সার্টিফিকেট প্রতারণার আশ্রয়গ্রহণপূর্বক নিজের নামে তৈরি করে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল থেকে রেজিস্ট্রেশন নং A-75685, Date: 10.02.2016 গ্রহণ করেছে, যা প্রমাণিত হয়েছে।

এতে বলা হয়, এতদ্দ্বারা সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল থেকে প্রদত্ত রেজিস্ট্রেশন (রেজিস্ট্রেশন নং-A-75685, Date: 10.02.2016) বাতিল করা হয়েছে এবং তার বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হবে।

বিএমডিসি আরও জানায়, এই প্রসঙ্গে বিএমডিসি আইন; ২০১০ সনের ৬১নং আইনের ধারা ২৮ (১) সকলের অবগতির জন্য উদ্ধৃত হইলো- প্রতারণামূলক প্রতিনিধিত্ব বা নিবন্ধনের দণ্ড : ১. যদি কোনো ব্যক্তি প্রতারণার আশ্রয় নিয়ে ইচ্ছাকৃতভাবে নিজেকে একজন স্বীকৃত মেডিকেল চিকিৎসক বা স্বীকৃত ডেন্টাল চিকিৎসক হিসেবে এই আইনের অধীনে নিবন্ধন অথবা নিবন্ধন করার উদ্যোগ গ্রহণ অথবা মিথ্যা বা প্রতারণামূলক প্রতিনিধিত্ব প্রকাশ করার চেষ্টা করেন অথবা মৌখিক বা লিখিতভাবে উক্তরূপ ঘোষণা করেন, তাহলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য থেকে একটি অপরাধ এবং তার জন্য তিনি তিন বছরের কারাদণ্ড অথবা এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এ অবস্থায় তিনি নিজেকে চিকিৎসক বলে পরিচয় দিতে কিংবা চিকিৎসা কার্যক্রম পরিচালক করতে পারবেন না। তিনি যদি চিকিৎসা কার্য চালিয়ে যান, তাহলে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সকলকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো, বলা হয় বিজ্ঞপ্তি।

টিআই/এসএসএইচ