রক্তের অন্যতম উপাদান হিমোগ্লোবিন। শরীরে রক্ত কমে গেলে এর মাত্রা কমে যায়। অনেক সময় এটি কমে গেলে আমরা বুঝতে পারি না। কিছু প্রাকৃতিক খাবার রয়েছে যা খাওয়ার মাধ্যমে হিমোগ্লোবিন বাড়ানো যায়। চলুন জেনে নিই—

আয়রনের অভাব দেখা দিলে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। রক্তশূন্যতা থাকলে আয়রন সমৃদ্ধ খাবার খান। যেমন- পালং শাক, মুসুর ডাল, মটরশুঁটি, চর্বিহীন মাংস, হাঁস-মুরগি, মাছ। এছাড়া সাইট্রাস ফল, ক্যাপসিকাম এবং টমেটোতেও রয়েছে অনেক উপকারিতা।

ফোলাট (ভিটামিন বি ৯) এবং ভিটামিন বি ১২ লোহিত রক্তকণিকা তৈরি করে। যে কারণে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যায়। ফোলাট সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। যেমন- শাক, অ্যাভোকাডো । ভিটামিন বি ১২-এর উৎস যেমন- ডিম, দুগ্ধজাত পণ্য, মাছ।

বেদানার রসে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে রক্তের অভাব পূরণ করে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত বেদানার রস পান করলে তা লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। যে কারণে রক্ত ​​চলাচল ভালো হয়। প্রাকৃতিক উপায়ে শরীরে রক্তের ঘাটতি মেটাতে বেদানার রস পান করুন।

বিটরুটে প্রচুর পরিমাণে আয়রন, ফোলাট এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা হিমোগ্লোবিনের ঘাটতি মেটাতে কাজে লাগে। বিটরুটের রস পান করা বা সালাদ, স্যুপ বা স্মুদিতে বিটরুট যোগ করা আয়রনের ঘাটতি পূরণ করে। লোহিত রক্ত ​​কণিকাও তৈরি হয়। এছাড়া শরীরে নাইট্রেটের ঘাটতি পূরণ করে বিটরুট। অক্সিজেনের প্রবাহ উন্নত করতে পারে। যা হিমোগ্লোবিনের সংখ্যা বাড়াতে সাহায্য করে।

প্রচুর পানি পান করুন এবং এমন ফল খান যা শরীরকে হাইড্রেটেড রাখে। যেমন- শসা, তরমুজ এবং কমলা লেবু খাওয়া যেতে পারে। এছাড়াও ক্যাফেইন এবং মদ পান করা এড়িয়ে চলুন, কারণ এতে ডিহাইড্রেশন হতে পারে।

এমএ