একটি অত্যাধুনিক মানের কঠিন ‘বিপজ্জনক’ জৈব বর্জ্য শোধনাগার স্থাপনের উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। আর এই কার্যক্রমে সহায়তা করবে ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল)। এ বিষয়ে ইবিএলের সঙ্গে আইসিডিডিআর,বির একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) আইসিডিডিআর,বির জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, জৈব বর্জ্য শোধনাগার স্থাপনাটি উন্নত বর্জ্য নির্বীজনকারী এবং শ্রেডার দিয়ে সাজানো হবে, যা বিপজ্জনক জৈব পলিমার দিয়ে তৈরি পণ্যগুলোকে সম্পূর্ণরূপে বিশুদ্ধ এবং ধ্বংস করতে পারবে। এই উদ্যোগের মাধ্যমে পলিমার দিয়ে উৎপাদিত পণ্য পুনর্ব্যবহার করা সম্ভব হবে। ফলে বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করে এবং উল্লেখযোগ্যভাবে বর্জ্য ব্যবস্থাপনার পরিবেশগত প্রভাব হ্রাস করা সম্ভব।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেকসই ও পরিবেশবান্ধব চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনাকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে ইস্টার্ন ব্যাংক পিএলসি এবং আইসিডিডিআর,বি। যদিও আইসিডিডিআর,বি বর্তমানে দেশের সর্বাধুনিক বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি মেনে চলে, তবে বিদ্যমান পদ্ধতিগুলো যেমন প্রথমত ভস্মীকরণ বা সম্পূর্ণরূপে বর্জ্য পুড়িয়ে ফেলা যা সম্পূর্ণরূপে পরিবেশবান্ধব নয়। কারণ, পলিমার জ্বালানোর ফলে সম্পদের ক্ষতি হয় এবং পলিমার উৎপাদনের চাহিদা বৃদ্ধি পায়। এই চ্যালেঞ্জ মোকাবিলায়, আইসিডিডিআর,বি, আরও টেকসই বর্জ্য ব্যবস্থাপনার জন্য সমাধান শনাক্তকরণ এবং বাস্তবায়নের চেষ্টা করেছে।

এসব প্রসঙ্গে ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার বলেন, চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা বিশেষ করে কঠিন বিপজ্জনক জৈব ব্যবস্থাপনা বাংলাদেশের জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ। চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা এখনো এর প্রাথমিক পর্যায়ে রয়েছে। ফলে এই সময়োপযোগী উদ্যোগে আইসিডিডিআর,বি-র অংশীদার হতে পেরে আমরা খুবই আনন্দিত। একটি দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে আমরা টেকসই পরিবেশ এবং জনস্বাস্থ্য উন্নয়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

আইসিডিডিআর,বির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ড. শামস এল আরেফিন, ইবিএলের সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ইস্টার্ন ব্যাংক পিএলসির সঙ্গে এই অংশীদারিত্ব একটি টেকসই স্বাস্থ্য ব্যবস্থার ক্ষেত্রে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর যে গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে তা নির্দেশ করে। চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনার জন্য টেকসই ও পরিবেশবান্ধব পদ্ধতি ব্যবহার করার ক্ষেত্রে এই সহযোগিতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

টিআই/এমএ