হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে এসে রোগীদের নানা রকম ভোগান্তির কথা নিজের অভিজ্ঞতা থেকে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, মানুষের কষ্টটা আমি খুব কাছ থেকে দেখেছি। এতে কোনো সন্দেহ নেই, রোগীরা মাটিতে শুয়ে থাকে, চিকিৎসা পায় না। আমি চেষ্টা করব বিষয়গুলো ধরে এগিয়ে যেতে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য খাতে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের (বিএইচআরএফ) সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতে অনেক সমস্যা রয়েছে, বিষয়গুলো আমি জানি। চিকিৎসা সেবা নিতে এসে মানুষের কষ্টগুলো আমি খুব কাছে থেকে দেখেছি। মানুষ যে সীমাহীন কষ্ট ভোগ করে, এতে কোনো সন্দেহ নেই।

তিনি বলেন, আমি চেষ্টা করব এগুলো নিয়ে কাজ করতে, তবে এ জন্য আমার সময় লাগবে। ইট উইল টেক টাইম, একদিনে হবে না। সবাই আমাকে সহযোগিতা করলে সমস্যাগুলো সমাধান করা সম্ভব। আশা করি, আপনারা সবাই আমাকে সহযোগিতা করবেন। বিশেষ করে মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সকলে মিলে সহযোগিতা করলে আমি এসব সমস্যার সমাধান করতে পারব।

সামন্ত লাল সেন বলেন, বাংলাদেশে অনেক ভালো মানের চিকিৎসক আছে, এতে কোনো সন্দেহ নেই। তাদের দিয়েই আমরা একটা পরিবর্তন আনতে পারব বলে বিশ্বাস করি। আমার একার পক্ষে কিছুই করা সম্ভব নয়। আমি কেবল জয়েন করেছি, একটু সময় নিই।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমি বার্ন ইনস্টিটিউট থেকে এই পর্যন্ত এসেছি, এর পেছনে আপনাদের (সাংবাদিকদের) অনেক অবদান আছে। আমি সারাজীবন যেভাবে কাজ করে গিয়েছি, এখনও আমার ইচ্ছা থাকবে সেভাবেই যেন কাজ করতে পারি। আমি সারাজীবন আপনাদের দাদা হয়েই থাকতে চাই, স্যার হতে চাই না। আমার প্রতি আপনাদের প্রত্যাশা আর সাধারণ মানুষের প্রতি দায়বদ্ধতাই আমার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

গবেষণা প্রসঙ্গে তিনি বলেন, প্রধানমন্ত্রীও গবেষণার ব্যাপারে সবসময় অগ্রাধিকার দিয়ে থাকেন। এমনকি তিনি সবসময় বলেও থাকেন যে, দেশে ভালো মানের রিসার্চ হয় না। তিনি আইপিএইচের কথাও বলেন। আমি এ বিষয়গুলো দেখব। আমি কিন্তু অনিয়ম দুর্নীতির ব্যাপারে খুবই কঠোর হব। আমি কখনই এ বিষয়ে ছাড় দেব না।

মতবিনিময় সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি, সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

টিআই/এসকেডি