পৃথিবীর সবচেয়ে মূল্যবান জিনিসগুলির মধ্যে একটি হলো পানি। এটি পৃথিবীর সব মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যবহার করে। পানি সংক্রান্ত অজ্ঞতা বা মানসিকতার ফল আজ দৃশ্যমান, যেখানে পানিবায়ু ভারসাম্যহীনতার আকারে ঘটছে, একইসঙ্গে শারীরিক স্তরে পানির ভারসাম্যহীনতাও মারাত্মক স্বাস্থ্য সমস্যায় পরিণত হচ্ছে। পানিবায়ু ভারসাম্যহীনতার দুর্ভাগ্যজনক পরিণতির কারণে, অনেক জায়গায় মানুষ সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় পানি পেতে অক্ষম।

আজকাল বেশিরভাগ বাড়িতেই আরও সিস্টেম লাগানো রয়েছে। পানি ফিল্টার করা হয় এবং আমরা তাকে বিশুদ্ধ পানীয় পানি হিসেবে বিবেচনা করি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড আরও বা অন্যান্য প্রযুক্তি দ্বারা বিশুদ্ধ পানির জন্য একটি আদর্শ মানদণ্ড নির্ধারণ করেছে৷ পানির বিশুদ্ধতা পরিমাপ করা হয় ‘টোটাল ডিসলোভড সলিডস’ (টিডিএস) প্যারামিটার ব্যবহার করে। পানি যদি খুব বেশি বিশুদ্ধ হয় তাহলে তা স্বাস্থ্যের জন্যও বিপজ্জনক হয়ে ওঠে।

ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের রিপোর্ট অনুযায়ী, যদি এক লিটার পানিতে টিডিএস অর্থাৎ ‘টোটাল ডিসলোভড সোলস’-এর পরিমাণ ৫০০ মিলিগ্রামের কম হয় তবে সেই পানিকে পানযোগ্য বলে মনে করা হয়। তবে, এই পরিমাণ ২৫০ মিলিগ্রামের কম হওয়া উচিত নয়, এর কারণে পানিতে উপস্থিত খনিজগুলো আপনার শরীরে পৌঁছায় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি লিটার পানিতে টিডিএসের পরিমাণ ৩০০ মিলিগ্রামের কম হওয়া উচিত। যদি প্রতি লিটার পানিতে ৩০০ থেকে ৬০০ মিলিগ্রাম টিডিএস থাকে তবে সেই পানি পান করার জন্য নিরাপদ বলে মনে করা হয়। সূত্র- নিউজ ১৮

এমজে