বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পেটে ও বুকে জোড়া লাগানো থেকে পৃথক হওয়া ৯২ দিন বয়সী আবু বকর ও ওমর ফারুক নামের দুই শিশু অবশেষে বাড়ি ফিরছে। সব ধরনের ঝুঁকি থেকে মুক্ত হয়ে তারা এখন সম্পূর্ণ সুস্থ আছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (৪ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় সব চিকিৎসা কার্যক্রম শেষ হওয়ায় আনুষ্ঠানিকভাবে তাদের বিদায় জানানো হয়।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ নির্দেশনা এবং অর্থায়নে গত ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগের কেবিন ব্লকের অপারেশন থিয়েটারে সফলভাবে অস্ত্রোপচারের মাধ্যমে দুই শিশু আবু বকর ও ওমর ফারুককে আলাদা করা হয়।

হাসপাতাল থেকে বিদায়ের সময় জানানো হয়, আবু বকর ও ওমর ফারুকের লিভার ও বুকের হাড় সংযুক্ত ছিল। তবে সব ধরনের ঝুঁকি মুক্ত হয়ে দুজনই এখন সম্পূর্ণ সুস্থ আছে। শিশু দুজনের মাতা-পিতা বিশেষজ্ঞ চিকিৎসক দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং শিশুদের ভবিষ্যৎ জীবনের সম্পূর্ণ সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

বিএসএমএমইউ সূত্র জানিয়েছে, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা চায়না বেগম ও স্বামী আল আমিন শেখের ঘরে চলতি বছরের ৪ জুলাই বুকে পেটে জোড়া লাগানো দুজন নবজাতক জন্মগ্রহণ করে। জন্মগ্রহণের পর তাদের শরীরের জটিলতা নিরসনের জন্য গত ৫ জুলাই তাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসেনের অধীনে ২০১নং কেবিনে ভর্তি করা হয়। পরে যমজ দুই নবজাতকের চিকিৎসার দায়িত্বভার গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জটিল এই অপারেশনে শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসেনের নেতৃত্বে শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. রুহুল আমিন, সহযোগী অধ্যাপক ডা. কেএম দিদারুল ইসলাম, সহযোগী অধ্যাপক ডা. সুশংকর কুমার মন্ডল, সহকারী অধ্যাপক ডা. কেএম সাইফুল ইসলাম, সহকারী অধ্যাপক ডা. নুর মোহাম্মদ, মেডিকেল অফিসার ডা. উম্মে হাবিবা দিলশাদ মুনমুন ছাড়াও বিভাগের অন্য চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

টিআই/এসএসএইচ/