মাত্র ৫৩ বছর বয়সেই ক্যান্সারের কাছে হেরে গেলেন শ্যানেন মারিয়া ডোহার্টি নামে একজন আমেরিকান অভিনেত্রী। তিনি টেলিভিশন এবং চলচ্চিত্র উভয় ক্ষেত্রেই ভূমিকা পালন করেছিলেন। দীর্ঘদিন ধরে স্তন ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন তিনি।

শনিবার (১৩ জুলাই) শ্যানেন ডোহার্টির মুখপাত্র লেসলি স্লোন মৃত্যুর সংবাদটি জানিয়েছেন সংবাদমাধ্যমে।

এক বিবৃতিতে তিনি বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, বহু বছর ক্যান্সারের সঙ্গে লড়াইয়ের পর প্রয়াত হয়েছেন অভিনেত্রী শ্যানেন ডোহার্টি। ২০১৫ সালে ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবরটি সামনে আনেন শ্যানেন। তখনই জানিয়েছিলেন যে স্তন ক্যান্সারে আক্রান্ত তিনি। ২০২৩ সালে তিনি জানিয়েছিলেন তার শরীরে এই রোগ আরও ছড়িয়ে গিয়েছে। শনিবার শেষ হল সেই লড়াই।

‘বেভারলি হিলস ৯০২০১০’ ধারাবাহিকের হাত ধরে জনপ্রিয়তা পেয়েছিলেন শ্যানেন। নব্বইয়ের দশকে ছোটপর্দার জনপ্রিয় শো ছিল ‘বেভারলি হিলস ৯০২০১০’। সেই ধারাবাহিকেই হাই স্কুলের ছাত্রী ‘ব্রেন্ডা ওয়ালস’র চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। তবে ১৯৯৪ সালে ‘বেভারলি হিলস’র চার নম্বর সিজনের শুটিং চলাকালীন ধারাবাহিকের সহ-অভিনেতা ও অভিনেত্রীদের সঙ্গে ব্যক্তিগত বিরোধে জড়ান তিনি।

পরে সেই ধারাবাহিক থেকে নিজেকে সরিয়ে নেন শ্যানেন। এরপর ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত চলা ‘চার্মড’ সিরিজেও কাজ করে নতুন করে দর্শকের মনে জায়গা করে নেন ডোহার্টি। নব্বই দশকে ‘অলমোস্ট ডে’ এবং ‘মালারটস’ সিনেমায় অভিনয় করেন তিনি। তার মৃত্যুতে শোকের ছায়া হলিউডে।

পিএইচ